Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনা-বেনাপোল-কলকাতা রুটে নতুন বাস চলাচল শুরু আজ

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বেনাপোল অফিস : ঢাকা-কলকাতা, কলকাতা-আগরতলার পর এবার বেনাপোল চেকপোস্ট দিয়ে আজ মঙ্গলবার বিকেলে পরীক্ষামূলকভাবে খুলনা-কলকাতা রুটেও সরাসরি বাস সার্ভিস চালু হচ্ছে।
এটিই হবে দুই দেশের মধ্যে তৃতীয় সরাসরি বাস সার্ভিস। সার্কভুক্ত দেশসমূহের মধ্যে সরাসরি বাস সার্ভিস চালুর ক্ষেত্রে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের অংশ হিসেবে বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপাল মোটর ভেহিকেলস এগ্রিমেন্টের (বিবিআইএন-এমভিএ) আওতায় এই বাস সার্ভিস চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এই সার্ভিসকে দীর্ঘস্থায়ী করতে ইতোমধ্যে এডিবির টাকায় কলকাতা-পেট্রাপোল জাতীয় সড়ক চার লেনে উন্নীত করা হবে বলেও জানা গেছে।
পশ্চিমবঙ্গের পরিবহন সচিব আলাপনা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ১২ সদস্যর প্রতিনিধি দল এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ৩০ আগস্ট কলকাতার রুবি জেনারেল হাসপাতালের সামনে থেকে স্থানীয় সময় বেলা সাড়ে ১২টায় খুলনা-কলকাতা রুটে বাস সার্ভিস উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী। যশোর হয়ে এই রুটে বাস চালাবে ভারতের ভূতল পরিবহন নিগম। এছাড়া একই দিন পরীক্ষামূলকভাবে ঢাকা-দিল্লি ভায়া কলকাতা রুটে পণ্যবাহী গাড়ি চালানো শুর করবে বাংলাদেশ। বাংলাদেশ-ভারতের মধ্যে রেল ও সড়ক যোগাযোগের পর নৌপথে যাত্রীবাহী নৌযান সার্ভিস চালু হওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা। ৫০ আসন বিশিষ্ট নৌযান দেশ দুইটির মধ্যে চলাচল করবে।
আলাপন বন্দ্যোপাধ্যায় আরো বলেন, শিগগিরই বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী নৌযান সার্ভিস শুরু হবে। পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে যাতায়াতের জন্য নৌযান চলাচলের সিদ্ধান্ত চূড়ান্ত হতে যাচ্ছে। আগামী বছরের ডিসেম্বর নাগাদ এই সার্ভিস চালু হতে পারে।
ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, বাংলাদেশ-ভারতের মধ্যে নৌযান চলাচলের ক্ষেত্রে কোন বন্দর ব্যবহার করা হবে, নাবিকরা কোথায় থাকবেন এবং যাত্রীদের চেকিংয়ের জন্য শুল্ক ব্যবস্থা কোথায় কীভাবে করা হবেÑএসব বিষয় নিয়ে দুই দেশের মধ্যে আলোচলা চলছে। খুলনা-কলকাতা ভায়া যশোর রুটে সরাসরি বাস সার্ভিস চালু হলে বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন, বাগেরহাটের খানজাহান আলী মাজারসহ খুলনার বিভিন্ন এলাকায় বিদেশি পর্যটকদের আগমন বৃদ্ধি পাবে। পর্যটন শিল্পের বিকাশ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা-বেনাপোল-কলকাতা রুটে নতুন বাস চলাচল শুরু আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ