Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

তরীকতপন্থী হলে আল্লাহর সাহায্য পাওয়া যায় -ছারছীনার পীর ছাহেব

ছারছীনা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

আমীরে হিযবুল্লাহ্ ছারছীনা শরীফের পীর আলহাজ হযরত মাওলানা শাহ্ মোহাম্মাদ মোহেব্বুল্লাহ আখেরি মুনাজাত পূর্ব বয়ানে ছারছীনা শরীফের প্রতিষ্ঠাতা পীর মরহুম শাহসূফী হযরত মাওলানা নেছার উদ্দিন আহমদ (রহ.) এর কথা উল্লেখ করে বলেন, তিনি এমন উচ্চ স্তরের আল্লাহর ওলী ছিলেন যে, একদা তিনি কারো হাদীয়া দেয়া মুরাব্বা খেতে গেলে ওই মুরাব্বা হতে আওয়াজ শুনতে পেয়েছিলেন, ‘নেছারুদ্দিন আমাকে খেয়োনা, আমি সুদের মাল’।
হযরত পীর ছাহেব বলেন, দাদা হুজুর এ নেয়ামত প্রাপ্ত হয়েছিলেন, তরীকা মশক করার কারণে। তাই সহজে দীনের পথে চলতে হলে তরীকা মশকের কোন বিকল্প নেই। তিনি সকলকে তরীকত পন্থী হবার পরামর্শ দিয়ে নিয়মিত ওজীফা আদায়ের প্রতি গুরুত্বারোপ করেন। ছারছীনা দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর শাহ্সূফী হযরত মাওলানা নেছার উদ্দিন আহমদ (রহ.) এর ৬৯তম এবং হযরত মাওলানা শাহ্ আবু জাফর মোহাম্মাদ ছালেহ (রহ.) এর ৩১তম ইন্তেকালবার্ষিকী উপলক্ষ্যে গতকাল ছারছীনা দরবার শরীফে আয়োজিত মাঘ মাসের ঈছালে ছাওয়াব মাহফিলের সমাপনী দিনে আখেরি মুনাজাতের পূর্বে হযরত পীর ছাহেব এ কথা বলেন।
ছারছীনা দরবার শরীফে আয়োজিত বাৎসরিক তিনটি মাহফিলের মধ্যে মাঘ মাসের মাহফিলটি এক অনন্য বৈশিষ্টে সমুজ্জল। সমাপনী দিবসে কুরআন ও হাদীসের তাত্মিক আলোচনার সাথে ছারছীনা দরবার শরীফের মরহুম পীর ছাহেব কেবলাদ্বয়ের জীবনী, খেদমত, কারামাত ও কারনামা নিয়ে আলোচনা চলমান থাকে। বাদ এশা রাত ১২টার পর ছারছীনা মাদরাসার আছাতিজায়ে কেরাম ও জুলফিকার হামদ-না’ত ও গজল পরিবেশক দলের সদস্যদের পরিবেশনায় নির্বাচিত কেরাত, হামদ, না’ত, কাসীদা, কথিকা, ও মনোজ্ঞ মীলাদ কিয়াম অনুষ্ঠিত হয়। বিশিষ্ট গজল লেখক ও সাহিত্যিক মাওলানা আবু জাফর মো. অহিদুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানটি হয়।
শেষ রজনীতে ফজরের পূর্বক্ষণে হাজার হাজার ওলামা, তালেবুল এলেম, পরহেযগার- মুত্তাকী মুসল্লিদের অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত আখেরি মুনাজাতে বিগত জীবনের গুনাহ খাতা মাফ চেয়ে রোনাজারিতে আকাশ বাতাস ভারী হয়ে ওঠে।
হযরত পীর ছাহেব অশ্রæসিক্ত নয়নে দেশবাসী ও বিশ্ব মুসলিমের কল্যান কামনা করেন। বিশেষ করে বর্তমান করোনা মহামারীর কবল হতে বিশ্ববাসীর মুক্তির জন্য তিনি বারে গাহে এলাহীতে ফরিয়াদ করেন। সে এক অভ‚তপূর্ব দৃশ্যের অবতারণা হয়ে থাকে যা না দেখলে অনুধাবন করা যায় না। তাই অনেকে খাসভাবে এই মিলাদ মাহফিলে যোগদান করে থাকেন। আখেরি মুনাজাতে উপস্থিত ছিলেন মরহুম হযরত পীর ছাহেবের সফরসঙ্গী আবু জাফর মোহাম্মদ শামসুদ্দোহা, স্বরূপকাঠী পৌরসভার নবনির্বাচিত মেয়র গোলাম কবির ও নেছারাবাদ থানার অফিসার ইনচার্জ আবির মোহাম্মদ হোসেন প্রমূখ।

 

 



 

Show all comments
  • নূর মোহাম্মদ এরফান ৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১১ পিএম says : 1
    এই মিলাদ কিয়াম কি বেদাতে পড়েনা?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছারছীনার পীর ছাহেব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ