Inqilab Logo

ঢাকা শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭, ২৬ শাবান ১৪৪২ হিজরী

ব্রিটেনে ফের করোনার চরিত্র বদল, ব্যর্থ হতে পারে ভ্যাকসিনের কার্যকারীতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ পিএম

ব্রিটেনে ফের করোনাভাইরাসের স্ট্রেনে পরিবর্তন ঘটিয়ে চরিত্র বদলাচ্ছে করোনাভাইরাসের ব্রিটেন স্ট্রেন। চীনের উহানে করোনা ভাইরাস আবিষ্কারের পর থেকেই একাধিকবার রূপ বদলেছে এই ভাইরাস। বিজ্ঞানীদের আশঙ্কা, ঘনঘন চরিত্র বদলানো এই স্ট্রেনকে ঠেকাতে বাজার চলতি ভ্যাকসিনগুলি কার্যকর না-ও হতে পারে। এমনকি ব্যর্থ হতে পারে প্রচলিত চিকিৎসা পদ্ধতিও। নয়া মিউটেশন ঘটানো ব্রিটেন স্ট্রেনটিকে ই৪৮৪কে নামে চিহ্নিত করা হয়েছে।

আগের স্ট্রেনগুলির তুলনায় এই স্ট্রেনের সংক্রমণ ক্ষমতা বহুগুণ বেশি হওয়ায় ব্রিটেনসহ গোটা বিশ্বই চরম আতঙ্কের মধ্যে দিন গুজরাচ্ছে। তাই যেভাবেই হোক সংক্রমণ রুখতে মরিয়া ব্রিটেন সরকার। ইংল্যান্ডের যে আটটি এলাকায় ব্রিটেন স্ট্রেনের খোঁজ মিলেছিল, সেখানে মঙ্গলবার থেকে বাড়ি বাড়ি ঘুরে করোনা পরীক্ষা চালু করেছেন স্বাস্থ্যকর্মীরা। ওই এলাকার বাসিন্দাদের সামাজিক মেলামেশা বন্ধ রাখতে বলা হয়েছে। ব্রিটিশ স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক বলেন, কড়া হাতে তাঁরা বিষয়টি নিয়ন্ত্রণ করতে চান। প্রতিটি সংক্রমণের উৎস খুঁজে বার করাই লক্ষ্য। উপসর্গ থাকুক বা না-থাকুক, ১৬ বছরের বেশি সকলের বাধ্যতামূলক পরীক্ষা করানো হবে।

অন্যদিকে, করোনা সংক্রমণের উপসর্গ থাকলে বা সংক্রমিতের সংস্পর্শে এলে, যাতে ঘরে বসে নিজেই নিজের করোনা পরীক্ষা করতে পারেন, তার জন্য অস্ট্রেলিয়ার একটি সংস্থাকে ৮৫ লক্ষ র‌্যাপিড টেস্ট কিটের বরাত দিল আমেরিকা। সোমবার হোয়াইট হাউস এ কথা জানিয়েছে।

এই মুহূর্তে বিশ্বে সংক্রমণের শীর্ষে রয়েছে আমেরিকা। যত দিন যাচ্ছে, সেখানে উপসর্গহীন রোগী তত বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে তাই সকলের নাগালে র‌্যাপিড টেস্ট কিট আনতে চাইছে সদ্য ক্ষমতায় আসা জো বাইডেনের প্রশাসন। এই বিপুল বরাত দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার এলিউম নামে একটি সংস্থাকে। কিট উৎপাদনের জন্য দেশে পুরোদস্তুর পরিকাঠামো গড়ে তুলতে চায় আমেরিকা। তার জন্য ওই সংস্থার সঙ্গে ২৩ কোটি ১৮ লক্ষ ডলারের একটি চুক্তি সম্পন্ন হয়েছে। সংস্থাটি জানিয়েছে, পরিকাঠামো পেলে, মাসে ১ কোটি ৯০ লক্ষ পর্যন্ত টেস্ট কিট তৈরি করতে পারবে তারা। সূত্র : আনন্দবাজার অনলাইন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ