Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৮ ফেব্রুয়ারি দু’দিনের সফরে ঢাকায় আসছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহীদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৫০ পিএম

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহীদ দু’দিনের সফরে ঢাকায় আসছেন ৮ ফেব্রুয়ারি।এ সফরে বাংলাদেশ থেকে পলিমাটি আমদানি, উভয় দেশের মধ্যে জাহাজ চলাচল, মৎস্য, জনশক্তি রপ্তানি, বাণিজ্য সহযোগিতা বিষয়ে সমঝোতা স্মারক সই হবে। দায়িত্বশীল কর্মকর্তারা জানান, সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

গত বছরের ২ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ টেলিফোনে পলিমাটি নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। সে সময় উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যসহ দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর ওপর উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী গুরুত্বারোপ করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাদেশ থেকে মালদ্বীপ পিপিইসহ করোনা চিকিৎসাসামগ্রী আমদানি করতে পারবে বলে জানান। আন্তর্জাতিক ফোরামেও উভয় দেশের পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে সে সময় বিস্তর আলোচনা হয়।

পররাষ্ট্র ও পানি সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, চার বছর আগে মালদ্বীপকে বালু ও পলিমাটি নেয়ার এ প্রস্তাব বাংলাদেশই প্রথম দিয়েছিলো। মালদ্বীপের সাগর থেকে আহরিত বালু দিয়ে নির্মাণ কাজ বা মাটি ভরাটের কাজ করা যায়না বলে দেশটিকে ভারত থেকে পলিমাটি ও বালু আমদানি করতে হয়। দ্বীপের ব্যাপক উন্নয়ন, দ্বীপ তৈরি ও কৃষির জন্য মালদ্বীপ পলিমাটি ব্যবহার করে। তাই দেশটির পলিমাটি যেমন দরকার, তেমনি অবকাঠামো নির্মাণের জন্য তাদের দরকার প্রচুর বালু। বাংলাদেশের সিলেটসহ কয়েকটি এলাকার বালুর মান উন্নত বলে এগুলো নিয়ে তাদের আগ্রহ আছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ