Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

গম আমদানিসহ ক্রয় কমিটিতে ৮টি প্রস্তাব অনুমোদন

মোট ব্যয় ৬ হাজার ৯৯৯ কোটি টাকা মিয়ানমার থেকে চাল আমদানির প্রস্তাব স্থগিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দেড় লাখ মেট্রিক টন গম আমদানিসহ ৮টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে ৬ হাজার ৯৯৯ কোটি টাকা। বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির এ ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিং-এ মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের জানান, ক্রয় কমিটির বৈঠকে মিয়ানমার থেকে সরকারি পর্যায়ে (জি-টু-জি) ১ লাখ মেট্রিক টন আতপ চাল আমদানির একটি প্রস্তাব ছিল। কিন্তু মিয়ানমারের সা¤প্রতিক পরিস্থিতির কারণে সেখান থেকে চাল আমদানির প্রস্তাবটি স্থগিত করা হয়েছে।

তিনি জানান, বৈঠকে ৩০৯ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে রাশান ফেডারেশনের ‘প্রোডিনটর্গ’ মায়াসনিটসকায়া থেকে ১ লাখ মেট্রিক টন গম এবং ১৪৯ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে সিঙ্গাপুরের ‘ইস্ট্রা বিজনেস পিটিই লিমিটেড’ (স্থানীয় প্রতিনিধি: ‘মেসার্স গ্লোবো পিউ ইমপোর্ট এক্সপোর্ট লিমিটেড’) এর মাধ্যমে আর্জেন্টিনা থেকে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন’ (বিসিআইসি) কর্তৃক ১০৬ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ইউনাইটেড আরব আমিরাত ভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স জেনট্রেড এফজেডই’ ও সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান ‘মেসার্স আরিস ফার্টিলাইজার্স গ্রুপ’ এ এসিড সরবরাহ করবে।

তিনি জানান, বৈঠকে ‘সড়ক অবকাঠামো নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য সরঞ্জাম ও যন্ত্রপাতি সংগ্রহ’ প্রকল্পের আওতায় ভারতের ‘ইনসল মাল্টিক্লিন ইক্যুইপমেন্ট প্রাইভেট লিমিটেড’ থেকে ৬৫টি রেকার ক্রয়ের প্রস্তাবটি পুনঃপ্রক্রিয়াকরণের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১০৪ কোটি ৯৮ লাখ টাকা।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন’ প্রকল্পের আওতায় টার্নকি ভিত্তিতে ৬টি সাব-স্টেশন স্থাপনের একটি প্রস্তাব অুমোদন দেয়া হয়েছে। এ কাজটি করবে ‘আইডিয়াল ইলেকট্রিক্যাল এন্টারপ্রাইজ লিমিটেড’। এতে ব্যয় হবে ৬৯ কোটি ৪ লাখ টাকা।

তিনি জানান, বৈঠকে ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন’ (বিএডিসি) কর্তৃক মরক্কো’র ওসিপি থেকে ৪ লাখ ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৭৭ লাখ ৬১ হাজার টাকা।
এছাড়া একই প্রতিষ্ঠান থেকে ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির পৃথক আরেকটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১ হাজার ৩৩৭ কোটি ১৯ লাখ টাকা।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে রাজশাহী ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ‘রাজশাহী ওয়াসা ভূ-উপরিস্থিত পানি শোধনাগার’ প্রকল্পের নির্মাণ কাজ বাস্তবায়নে ঠিকাদার নিয়োগ দেয়া হয়েছে। এ কাজটি করবে ‘হিউনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড’। এতে ব্যয় হবে ২ হাজার ৭২১ কোটি ৮৭ লাখ টাকা।
‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে তিনটি প্রস্তাব অনুমোদন

অতিরিক্ত সচিব জানান, ক্রয় কমিটির বৈঠকে আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে চারটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এগুলো হচ্ছে- বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ‘মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আড়িয়াল খাঁ নদীতীর সংরক্ষণ ও ড্রেজিং’ প্রকল্পের (নদীতীর সংরক্ষণ কাজ ৬.৩ কিলোমিটার এবং নদী ড্রেজিং ১৫.৫ কিলোমিটার) কাজসমূহ রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ‘সরাসরি ক্রয় পদ্ধতিতে’ বাস্তবায়ন; রাশান ফেডারেশন থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১ লাখ মেট্রিক টন গম আমদানি এবং সরাসরি ক্রয় পদ্ধতিতে ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রস্তাব অনুমোদন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ