Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেসবুক বন্ধ করল মিয়ানমারের সামরিক জান্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৫৩ এএম

অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির অভিযোগ তুলে এবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ অন্য বার্তা আদান-প্রদান (মেসেজিং) পরিষেবাগুলো বন্ধ করে দিল মিয়ানমারের সামরিক জান্তা। গত সোমবার এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমার সেনাবাহিনী দেশটির নির্বাচিত নেতা অং সান সু চিকে বন্দি করার পর ক্ষমতা দখল করে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
এর আগে রয়টার্স গতকাল বুধবার এক প্রতিবেদনে জানায়, আমদানি-রপ্তানি আইন লঙ্ঘনের দায়ে মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিরুদ্ধে অভিযোগ এনেছে দেশটির পুলিশ। রাজধানী নেপিদোর একটি থানায় এ অভিযোগ করা হয়। আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সু চিকে আটকে রাখার জন্য বলা হয়েছে দেশটির পুলিশের পক্ষ থেকে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নেপিদোর একটি থানা থেকে প্রাপ্ত নথিতে বলা হয়েছে, সু চির বাসভবন অনুসন্ধান করে সামরিক কর্মকর্তারা কয়েকটি রেডিও খুঁজে পেয়েছেন, যেগুলো অবৈধভাবে আমদানি করে বিনা অনুমতিতে ব্যবহার করা হয়েছে। এরপর থেকেই পুলিশের এমন পদক্ষেপের বিরুদ্ধে অনলাইন সরব হয়ে ওঠেন অনেকে। এ ছাড়া দেশটির সামরিক জান্তার অভ্যুত্থানের বিরুদ্ধে আন্তর্জাতিক মহলের সোচ্চার অবস্থান ক্রমেই আরো জোরদার হচ্ছে। এমন পরিস্থিতিতে সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর খড়গহস্ত হলো মিয়ানমার জান্তা।
মিয়ানমারে সামরিক জান্তার বিরোধী শক্তি ফেসবুকে ব্যাপক শক্তিশালী হয়ে উঠেছিল। ফেসবুক মিয়ানমারের বেশির ভাগ মানুষের কাছে প্রধান ইন্টারনেট প্ল্যাটফর্ম।
মিয়ানমারের অন্যতম প্রধান শহরের ইয়াঙ্গুনসহ অন্যান্য শহরে মানুষ থালাবাসন এবং গাড়ির হর্ন বাজিয়ে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। এসব প্রতিবাদের ছবি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।
এ ছাড়া মিয়ানমারে ভোটে নির্বাচিত সরকারকে হটিয়ে অভ্যুত্থানের মাধ্যমে সামরিক বাহিনী ক্ষমতা নেওয়ার প্রতিবাদে দেশটির চিকিৎসকেরা স্বাস্থ্যকেন্দ্রগুলোতে সেবা বন্ধ করে দিয়েছেন। দেশটির অন্তত ৩০টি শহরের ৭০টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা এই কর্মবিরতিতে সামিল হয়েছেন। গতকাল বুধবার থেকে তাঁরা সামরিক শাসনের অধীনে কাজ করা বন্ধ করে দিয়েছেন।
সম্প্রতি গঠিত মিয়ানমার সিভিল ডিজওবিডিয়েন্ট মুভমেন্টের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সীমাহীন দুর্ভোগে নিমজ্জিত জনগোষ্ঠীর ওপর সেনাবাহিনী তার নিজের স্বার্থ চাপিয়ে দিয়েছে। কোভিড-১৯ এর কারণে এরই মধ্যে মিয়ানমারে তিন হাজার ১০০ বেশি মানুষ প্রাণ দিয়েছে। সেনাশাসনে ক্ষুব্ধ সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘সেনা কর্তৃপক্ষ আমাদের দরিদ্র রোগীদের প্রতি কোনো ধরনের সহানুভূতি দেখাতে ব্যর্থ হয়েছে; ফলে আমরা তাদের যেকোনো আদেশ প্রত্যাখ্যান করছি।’
এমন পরিস্থিতিতে মিয়ানমারের যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয় আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ফেসবুক বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। দেশটিতে অন্তত আড়াই কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে।
তবে, মিয়ানমারের লোকজন ফেসবুক ব্যবহারের জন্য বিকল্প পথ খুঁজে নিচ্ছেন। অনেকে ভিপিএন ব্যবহার করে ফেসুবকে সক্রিয় রয়েছেন।
এদিকে ফেসবুক বন্ধ করার বিষয়ে মিয়ানমারের শীর্ষ মোবাইল নেটওয়ার্ক অপারেটর নরওয়ের টেলিনর আসার পক্ষ থেকে বলা হয়েছে, আইনি বাধ্যবাধকতা থাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী কাজ করা ছাড়া তাদের কোনো উপায় নেই। তবে, ফেসবুক বন্ধ রাখার নির্দেশকে যথার্থ কিংবা প্রয়োজনীয় বলে মনে করছে না টেলিনর কর্তৃপক্ষ।
এক বিবৃতিতে টেলিনর বলেছে, ‘যদিও মিয়ানমারের আইন অনুযায়ী, (ফেসবুক বন্ধ করে দেওয়ার) নির্দেশের ভিত্তি রয়েছে, টেলিনর বিশ্বাস করে না যে প্রয়োজনীয়তা ও উপযোগিতার ভিত্তিতে বা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সঙ্গতি রেখে এমন অনুরোধ করা হয়েছে।’
এ ছাড়া ফেসবুকের মুখপাত্র অ্যান্ডি স্টোন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ফেসবুক খুলে দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘মিয়ানমারের মানুষ যাতে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে পারে এবং পরিবার, পরিজন ও বন্ধুর সঙ্গে যোগাযোগ করতে পারে, সেজন্য ফেসবুক পুনরায় চালু করা উচিত।’
মিয়ানমারে আরেক সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার অতটা জনপ্রিয় নয়। আর, টুইটার এখনো খোলাই আছে। এই মুহূর্তে দেশটিতে টুইটারে সিভিল ডিসওবিডিয়েন্ট মুভমেন্ট ও জাস্টিস ফর মিয়ানমার—এ দুটি হ্যাশট্যাগ ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে।
উল্লেখ্য, ২০২০ সালের নভেম্বরে মিয়ানমারে নির্বাচনে অং সান সুচির দল এনএলডি সংখ্যাগরিষ্ঠ বিজয় লাভ করে। ওই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে দেশটির সেনাবাহিনী। সোমবার (১ ফেব্রুয়ারি) নবনির্বাচিত সংসদের প্রথম অধিবেশন নির্ধারিত ছিল । তবে এর আগেই সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার আহ্বান জানিয়ে সুচিসহ দেশটির রাষ্ট্রপতিকে আটক করে মিয়ানমার সেনাবাহিনী। এখন দেশ পরিচালনা করছেন দেশটির সামরিক প্রধান ও অভ্যুত্থানের নেতা মিন উং লাইং। ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক জেনারেল মিয়ন্ট সুই। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ