Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আলেম-ওলামার শোক বরেণ্য আলেম হাদিস বিশারদ মাও. আ. হাইয়ের ইন্তেকাল

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:০৩ এএম, ৩০ আগস্ট, ২০১৬

স্টাফ রিপোর্টার : দেশবরেণ্য আলেমে দ্বীন হযরত হাফেজ্জী হুজুর (রহ.) এর মেঝো জামাই খ্যাতিমান শায়খুল হাদিস মাও. আবদুল হাই পাহাড়পুরী (৬৩) গতকাল বেলা ৩টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি স্ত্রী, ৮ মেয়ে ও ৩ ছেলে ও বহু গুণগ্রাহী হাজার হাজার ছাত্রছাত্রী রেখে গেছেন। গতকাল এশার নামাজের পর কামরাঙ্গীরচর মসজিদ মাদরাসা প্রাঙ্গণে তার জানাজা নামাজ শেষে মসজিদ সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হয়। নামাজে জানাজায় বিশিষ্ট ওলামায়ে কেরাম ও ইসলামী নেতৃবৃন্দ অংশ নেন।
পীর সাহেব চরমোনাই
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমির মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই ও মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, মাও. আ. হাইয়ের ইন্তেকালে দেশবাসী একজন বড়মাপের আলেমে দ্বীন, বরেণ্য বুজুর্গকে হারালো। তিনি বহু মসজিদ-মাদরাসার প্রতিষ্ঠাতা, বরেণ্য শায়খুল হাদিস ছিলেন। ইলমেদ্বীন প্রচার ও প্রসারে তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর এই অসামান্য অবদান জাতি আজীবন স্মরণ রাখবে। মহান আল্লাহ তাঁর এই সকল নেক আমল কবুল করুন।
খেলাফত মজলিস
খেলাফত মজলিসের আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেন, হাদিস শাস্ত্রের বিস্তারে মাওলানা আবদুল হাই পাহাড়পুরীর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। আত্মপ্রচার বিমুখ মাওলানা আবদুল হাই পাহাড়পুরী দেশের বহু গুরুত্বপূর্ণ মাদরাসায় বুখারী শরীফ পড়িয়েছেন। সারা দেশে তাঁর হাজার হাজার আলেম ছাত্র রয়েছে। তাঁর শূন্যতা কখনো পূরণ হবার নয়।  
খাদেমুল ইসলাম
মাওলানা আব্দুল হাই পাহাড়পুরীর ইন্তেকালে খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির ও গওহরডাঙ্গা মাদরাসার মোহতামিম আল্লামা মুফতি রুহুল আমীন বলেন, মাওলানা আব্দুল হাই পাহাড়পুরী ছিলেন একজন প্রাজ্ঞহাদিস বিশারদ। আত্মশুদ্ধির মাধ্যমে নিজেকে নিয়ে গিয়েছিলেন এক উচ্চতায়। তার মৃত্যুতে জাতি একজন হাদিস বিশারদকে হারালো।
খেলাফতে ইসলামী বাংলাদেশ
খেলাফতে ইসলামী বাংলাদেশের আমির ও ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী এক বিবৃতিতে বলেন, প্রখ্যাত আলেমে দ্বীন আল্লামা আবদুল হাই পাহাড়পুরী (রহ.) বর্ণাঢ্যময় কর্মজীবনে কুরআন ও সুন্নাহর যে খেদমত করে গেছেন, তা এদেশের মুসলমানরা কোনোদিন ভুলবে না। তিনি তার নেক কর্মের মাধ্যমে লক্ষ লক্ষ শাগরেদ ও ভক্তদের অন্তরে বেঁচে থাকবেন দীর্ঘকাল।
কওমী মঞ্চ
কওমী মঞ্চের চেয়ারম্যান মুফতি মোহাম্মদ তাসনীম বলেন, তার মৃত্যুতে জাতি একজন বিচক্ষণ আলেমে দ্বীনকে হারালো।
বাংলাদেশ খেলাফত মজলিস               
বাংলাদেশ খেলাফত মজলিস-এর আমির প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেন, আল্ল¬ামা আব্দুল হাই পাহাড়পুরী সাহেবের ইন্তেকালে জাতি একজন যোগ্য ইসলামী শিক্ষাবিদ ও ইসলামী অঙ্গনের অভিভাবককে হারিয়েছে। তিনি দীর্ঘ সময় হাদিসের খেদমতে নিয়োজিত ছিলেন।

আল্লামা আ. হাই-এর ইন্তেকাল
মাওলানা আব্দুল হাই পাহাড়পুরীর ইন্তেকালে আরো শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলামের মহাসচিব মাওলানা জুনাইদ বাবুনগরী, নগর আমীর মাওলানা নূর হুসাইন কাসেমী, বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর মাওলানা ক্বারী শাহ আতাউল্লাহ হাফেজ্জী হুজুর রহ.-এর খলিফা মাওলানা সোলায়মান নো’মানী, মাওলানা আব্দুল মতিন, হুসাইন আহমাদ মাদানী রহ.-এর খলিফা মাওলানা আব্দুর রব (মদীনা হুজুর, লালবাগ), ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মুফতি মাহফুজুল হক, খেলাফতে ইসলামী বাংলাদেশের আমীর মাওলানা আবুল হাসানাত আমিনীসহ বহু ওলামায়ে কেরাম হযরতের ইন্তেকালে শোক প্রকাশ করেন।



 

Show all comments
  • Mahmud tashfeen ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৬:২৯ পিএম says : 0
    আল্লাহ তাআলা তাকে জান্নাতবাসী করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলেম-ওলামার শোক বরেণ্য আলেম হাদিস বিশারদ মাও. আ. হাইয়ের ইন্তেকাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ