Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীতে ১০ দিনের জরুরি নির্দেশনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৪১ পিএম

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের সংক্রমণরোধে সব ধরনের বিনোদন অনুষ্ঠান নিষিদ্ধ ও জনসমাগম সীমিত করে বিশেষ নির্দেশনা প্রকাশ করেছে সউদীর স্বারাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বুধবার রাত ১০টা থেকে এ নির্দেশনা কার্যকর হবে জানা যায়। সউদীর বার্তা সংস্থা এসপিএ এ তথ্য নিশ্চিত করেছে।
সম্প্রতি দ্বিতীয়বার বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি এবং সউদীতে নতুন করোনা সনাক্তের হার বাড়তে থাকায় এ বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। তাছড়া করোনারোধে স্বাস্থ্যবিধি পালনে সবার মধ্যে অবহেলা তৈরি হওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে এ পদক্ষেপ নিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
গতকাল বুধবার (৪ ফেব্রুয়ারি) রাত ১০টা থেকে নিম্নোক্ত নির্দেশনা মেনে চলতে বিশেষ নির্দেশনা প্রকাশ করেছে সউদীর স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
১। কমিউনিটি সেন্টার, রেস্ট হাউজ, হোটেল, খিমাসহ যে কোনো স্থানের অনুষ্ঠান (বিবাহ, কর্পোরেট বৈঠক ও সব ধরনের প্রোগ্রাম) আয়োজন আগামি ৩০ দিনের জন্য স্থগিত থাকবে। স্থগিতাদেশের সময় আরো বাড়তে পারে।
২। আগামী ১০ দিন কোনো ধরনের সামাজিক কোনো ইভেন্টে ২০ জনের বেশি লোক সমাগম করতে পারবে না। এ মেয়াদ আরো বাড়তে পারে।
৩। আগামী ১০ দিন কোনো ধরণের বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজন করা যাবে না। এ মেয়াদ আরো বাড়তে পারে।
৪। সিনেমা হল, বিনোদন কেন্দ্র, শপিংমল, রেস্টুরেন্ট, জিম ও ক্রীড়া কেন্দ্রসহ সব ইনডোর গেমস স্থগিত থাকবে। স্থগিতাদেশের সময় আরো বাড়তে পারে।
৫। আগামী ১০ দিন রেস্টুরেন্টে খাবার পরিবেশন করা যাবে না। শুধুমাত্র বাইরে সার্ভিস দেওয়া যাবে। তবে জনসমাগম ঘটে এমন কোনো কিছু করা যাবে না। এ মেয়াদ আরো বাড়তে পারে।
কোনো প্রতিষ্ঠান এ নির্দেশনা লঙ্ঘন করলে ২৪ ঘণ্টার জন্য তা বন্ধ করে দেবে পৌর, পল্লী ও আবাসন বিষয়ক মন্ত্রণালয়। পুনর্বার নির্দেশনা লঙ্ঘন করলে ৪৮ ঘণ্টার জন্য বন্ধ রাখবে। এভাবে ধারাবাহিকভাবে এক সপ্তাহ, দুই সপ্তাহ ও চার সপ্তাহ বাণিজ্য প্রতিষ্ঠানকে বন্ধ রাখা হবে। এর আগে গতকাল মঙ্গলবার ২০টি দেশের নাগরিকদের সউদী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে। সূত্র : সউদী গেজেট



 

Show all comments
  • Monjur Rashed ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:১৫ পিএম says : 0
    Surprisingly, Madina Tayaba is free from Corona infection from very beginning in honor of Rahmatullil Alamin (sm) with blessings from almighty Allah ( swt)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ