Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কুষ্টিয়ায় অবৈধ ইটভাটা মালিকদের বিক্ষোভ মিছিল, স্মারকলিপি প্রদান

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩২ পিএম

১২০ ফিট উচ্চতার স্থায়ী চিমনি হইতে বৈধ পদ্ধতির জিগজ্যাগ ইটভাটা প্রস্তুত লাইসেন্স, ছাড়পত্র প্রাপ্তির জটিলতা নিরসনে ২০২৫ সাল পর্যন্ত নির্দেশের দাবিতে কুষ্টিয়া জেলার প্রায় দেড় শতাধিক অবৈধ ইটভাটা মালিক ও শ্রমিকরা লাইসেন্সের দাবিতে শহরে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারক লিপি প্রদান করেছে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে জেলার কয়েক হাজার শ্রমিক কর্মচারী ও ইটভাটা মালিকগন বিক্ষোভ মিছিল শেষে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

বাংলাদেশ ইটভাটা মালিক সমিতি কুষ্টিয়া জেলা শাখার সভাপতি আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু স্বাক্ষরিত স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, ২০১৩ সালে পরিবেশ অধিদপ্তর কর্তৃক সংশোধিত আইনে উল্লেখ করা হয়েছে, বর্তমান ১২০ ফুট উচ্চতার চিমনীর পরিবর্তে আগামী ২ বছরের মধ্যে জিগজ্যাগ/ হাইব্রিড কিলন্, হফম্যান কিলন, / ভ্যার্টিকক্যাল শ্যাফট্ কিলন, ট্যানেল কিলন ইত্যাদি প্রযুক্তি ইট ভাটায় রূপান্তর করতে হবে। পরিবেশ অধিদপ্তরের জারিকৃত আদেশ অনুযায়ী আমরা পর্যায় ক্রমে জিগজ্যাগ ভাটায় রূপান্তর অব্যাহত রেখেছি। কিন্তু ২০১৩ সালের ইটভাটা নিয়ন্ত্রণ আইনে জিগজ্যাগ ভাটা বৈধ পদ্ধতি উল্লেখ থাকলেও উক্ত আইনের ৮নং ধারার কারনে দেশের অধিকাংশ জিগজ্যাগ ইটভাটার মালিকগণ ছাড়পত্র ও লাইসেন্স পাচ্ছেনা এবং ১২০ ফিট স্থায়ী উচ্চতার চিমনির মালিকগণ জিগজ্যাগে রূপান্তর করতে পারছে না।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ২০১৯ সালের সংশোধিত আইন জারী করলেও জিগজ্যাগ ভাটার জন্য ৮(ঙ) ধারার পরিবর্তন করেনি। এ অবস্থায় দেশে ইট উৎপাদনের ক্ষেত্রে একটি জটিলতা সৃষ্টি হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, ইটভাটা মালিক সমিতি কুষ্টিয়া জেলা শাখার সভাপতি আলহাজ্ব আক্তারুজ্জামন মিঠু, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, কুমারখালী উপজেলার সমিতির সভাপতি লুৎফর রহমান, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, সদর উপজেলার সভাপতি রুহুল আমিন আজম, সাধারণ সম্পাদক দাউদ মন্ডল, দৌলতপুর উপজেলা সমিতির সভাপতি হাজী মোঃ রমজান আলী, সাধারণ সম্পাদক জহুরুল ইসলামসহ নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ মিছিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ