Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যে ১ কোটি মানুষকে টিকাদানের মাইলফলক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৪ পিএম

করোনা মহামারি মোকাবেলায় সংগ্রাম করছে যুক্তরাজ্য। এর মধ্যেই এক কোটি নাগরিককে করোনা ভ্যাকসিন দিয়ে বুধবার নতুন মাইলফলক অর্জন করেছে দেশটি। ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানক এই তথ্য নিশ্চিত করেছেন।

যুক্তরাজ্যে ইতমধ্যে মোট ৯৬ লাখ ৪৬ হাজার ৭১৫জনকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া হয়েছে। এর মধ্যে পাঁচ লাখের কাছাকাছি মানুষ দ্বিতীয় ডোজ নিয়েছেন। জাতীয়ভাবে করোনাভাইরাস মোকাবিলার এ ঘটনাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক বলে বর্ণনা করেছেন ম্যাট হ্যানকক। টিকাদানের সঙ্গে যুক্ত সবাইকে তিনি ধন্যবাদ জানান।

এদিকে মঙ্গলবার নতুন করে আরও এক হাজার ৪৪৯ জনের মৃত্যু হয়েছে যুক্তরাজ্যে। যা আগের দিনের চেয়ে কয়েকগুণ বেশি। এখন পর্যন্ত দেশটিতে এক লাখ ৮ হাজারের বেশি মানুষ মারা গেছেন। তবে সংক্রমণ আগের তুলনায় কমে এসেছে। মঙ্গলবার ১৬ হাজার ৮৪০ জন নতুন করে শনাক্ত হন, আগের দিন ছিল ১৮ হাজার ৬০৭ জন। আগের সপ্তাহের মঙ্গলবারে শনাক্ত হয়েছিলেন ২০ হাজারের বেশি।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানান, লক্ষ্যমাত্রা পূরণে পর্যাপ্ত টিকা সরবরাহ করবে সরকার এবং ঝুঁকিতে থাকা ব্যক্তিদের টিকা দেয়া সম্ভব হবে। ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১৫ লাখ মানুষকে সরকার টিকা দিতে চায় বলে তিনি আরও জানান। প্রসঙ্গত, করোনা প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজার-বায়োএনটেকের বানানো দুইটি টিকা অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। সত্তরোর্ধ ও স্বাস্থ্যগত ঝুঁকিতে থাকা ব্যক্তিরা টিকা গ্রহণে গুরুত্ব পাচ্ছে। সূত্র: আইনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ