Inqilab Logo

ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬ বৈশাখ ১৪২৮, ০৬ রমজান ১৪৪২ হিজরী

সুন্দরগঞ্জে ৫ ইটভাটায় ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৭:১৯ পিএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে ৫ ইটভাটায় অভিযান চালিয়ে ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসন ও বিএসটিআই অভিযান চালিয়ে এসব ইটভাটা মালিককের জরিমানা আদায় করেন।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সকাল থেকে উপজেলার বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার লোকমান হোসেন। এসময় বিএসটিআই'র ফিল্ড অফিসার দেলোয়ার হোসেন, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যারা উপস্থিত ছিলেন।

বিএসটিআই অফিস সূত্রে জানা যায়, উপজেলার বেশকিছু ইটভাটায় ইটের পরিমাপ ও গুণগত মান যাচাইয়ে অভিযান পরিচালনা করেন বিএসটিআই। অভিযান কালে ৫ টি ইটভাটায় বিএসটিআইয়ের অনুমোদন ও সনদ না থাকায় তাদের জরিমানা করেন ভ্রাম্যমান আদালত। এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট লোকমান হোসেন। অভিযানে মানহীন ইট প্রস্তুত ও ইট পরিমাপে ছোট আকৃতির হওয়ায়, সনদ না থাকায় বিএসটিআই আইন ২০১৮ অনুযায়ী ৫ ইটভাটাকে ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমান আদালত। জরিমানাকৃত ইটভাটাগুলো হচ্ছে উপজেলার কেএনএম ব্রিকসের ৮০ হাজার, মৌ ব্রিকসের ৮০ হাজার, হাজী ব্রিকসের ৮০ হাজার, এমএসএন ব্রিকসের ৮০ হাজার ও পলাশ এন্টারপ্রাইজের ৫০ হাজার টাকা। এছাড়া পরবর্তীতে বিএসটিআইয়ের সনদ নিয়ে ইট প্রস্তুত করতে সতর্ক করেন ভ্রাম্যমান আদালত।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার লোকমান হোসেন জানান, আমরা বেশকিছু ইটভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছি। এতে বিএসটিআইয়ের সনদ না থাকায় ও ইটের গুণগত মান খারাপ হওয়ায় ৫ ইটভাটা মালিকের ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অবৈধ ইটভাটার বিরুদ্ধে জেলা প্রশাসনের এমন অভিযান চলমান রয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাইবান্ধা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ