Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ট্রাম্প অনুসারী কয়েকশ উপদেষ্টাকে বহিষ্কার করলেন নয়া মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৫ পিএম

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন পেন্টাগনের উপদেষ্টা পরিষদের কয়েকশ সদস্যকে বহিষ্কার করেছেন। এসব সদস্যকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে নিয়োগ দেয়া হয় এবং তারা সবাই ট্রাম্পের লোক হিসেবে পরিচিত ছিলেন। আমেরিকার দুজন সহকারী কর্মকর্তা জানিয়েছেন, লয়েড অস্টিন ৪২টি উপদেষ্টা পরিষদের বিষয়ে পর্যালোচনার নির্দেশ দিয়ে তাদের সমস্ত কার্যক্রম স্থগিত করেন এবং এসব বোর্ডের সদস্যকে বহিষ্কার করেন। -পার্সটুডে

লয়েড অস্টিন প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি তিনি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই দুই কর্মকর্তা জানান, লয়েড অস্টিন এসব উপদেষ্টাকে আগামী ১৬ ফেব্রুয়ারির মধ্যে দায়িত্ব থেকে সরে যাওয়ার আহ্বান জানাবেন। এসব উপদেষ্টাকে বহিষ্কার করার ফলে জো বাইডেন প্রশাসনের কোটি কোটি ডলার খরচ বেঁচে যাবে। এর আগে অস্টিন বলেছেন, "অন্তর্বর্তী পদক্ষেপ হিসেবে আমি তাৎক্ষণিকভাবে এইসব বোর্ড কমিটির কার্যক্রম স্থগিত করার নির্দেশ দিচ্ছি এবং যতক্ষণ পর্যন্ত পর্যালোচনা শেষ হবে ততক্ষণ পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে। ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হয়ে যাওয়ার একেবারে চূড়ান্ত পর্যায়ে এসে তিনি তড়িঘড়ি করে এসব উপদেষ্টাকে পেন্টাগনের বিভিন্ন পরিষদের সদস্য হিসেবে নিয়োগ দেন। এসব উপদেষ্টার মধ্যে সাবেক ভারপ্রাপ্ত সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা অ্যান্থনি টাটা ছিলেন যিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে ২০১৮ সালে সন্ত্রাসীদের নেতা বলেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৭ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন