Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারের সেনা অভ্যুত্থানকে অগ্রহণযোগ্য বললেন জাতিসংঘ মহাসচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪৮ পিএম

মিয়ানমারের অভ্যুত্থানকে অগ্রহণযোগ্য উল্লেখ করে তা ব্যর্থ করতে বিশ্বের প্রতি আহ্বান করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিয় গুতেরেস। গুতেরেস বলেছেন, এই বিষয়টি নিশ্চিত করতে মিয়ানমারকে প্রবল চাপ দিতে হবে। তিনি বলেন, ‘নির্বাচনের পর এটি কোনওভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। নির্বাচন সেখানে খুব স্বাভাবিক পরিবেশে হয়েছে। ক্ষমতা হস্তান্তরেও যথেষ্ঠ সময় মিলেছে। তাই কোনওভাবেই জনতার রায় প্রত্যাখানের সুযোগ নেই। -ভয়েস অব আমেরিকা, আল-জাজিরা

গত সোমবার ক্ষমতা দখল করে মিয়ানমারে সেনাবাহিনী। নির্বাচিত দল এনএলডির সকল আইনপ্রণেতাকেও আটক করা হয়। সেনাবাহিনীর অভিযোগ, দেশটির নির্বাচনে কারচুপি হয়েছে, ফলে ক্ষমতায় আসতে পারেনি সেনা সমর্থিত রাজনৈতিক দল। গুতেরেস মনে করেন, অং সান সুচি সেনাবাহিনীর খুবই নিকটে ছিলেন। তিনি রোহিঙ্গা গণহত্যার ব্যাপারে সেনাবাহিনীকে দ্যর্থহীন সমর্থন দিয়েছেন। যদি তিনি এটি না করতেন সেনাবাহিনী এতোটা আস্কারা পেতো না। রোহিঙ্গা গণহত্যার পক্ষ না নিলে সুচির এই পরিণতি হতো না। তিনি আরও বলেন, ‘আমি আশা করি, মিয়ানমারে গণতন্ত্র আবারও বিকষিত হবে। কিন্তু এজন্য সব বন্দীকে মুক্তি দিতে হবে। সাংবিধানিক ব্যবস্থা আবারও ফিরিয়ে আনতে হবে। আমি আশা করি, আন্তর্জাতিক সম্প্রদায় এই ব্যাপারে একমত হবে। জাতিসংঘ ছাড়াও বৃহস্পতিবার জি-৭ গ্রুপ নতুন অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৯ এএম says : 0
    আমি মনে করি গ্রহন যোগ্য। এর আগেও সেনাশাসন ছিল এক দুবছর নয় যুগ যুগ ধরে ছিল মধ্যে খানে এই খারাপ মহিলা এসে চালাকি করেছেন যেন চিরদিন ক্ষমতায় থাকতে পারেন।তাহার ইন্ধনে মুসলমান গণহত্যা শুরু হলো। সেনাবাহিনী ক্ষমতায় থাকাকালিন ওসবের কিছুই ছিলো না নাগিনি এই মহিলা আসিয়া কতো না মুসলমান কে হত্যা করেছে। আমরা সেনা শাসন সমর্থন করি সেনা শাসনের সময় মুসলমানদের নিরাপত্তা ছিল এখনও থাকবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ