Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

স্কুল থেকে বহিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

ক্লাসের এক মেয়ে বন্ধুকে পছন্দ করার অভিযোগে স্কুল থেকে বহিষ্কৃত হতে হল আট আট বছরের এক শিশু ছাত্রীকে। যুক্তরাষ্ট্রের ওকলাহোমার ওবাসোত শহরে এই ঘটনা ঘটেছে। অথচ, ওকলাহোমায় ২০১৪ সালের ৬ অক্টোবর থেকে সমলিঙ্গের বিয়েতে আইনি বৈধটা দেয়া হয়েছে।
জানা গেছে, ওবাসোর রিজয়েস নামের ওই ছাত্রী ক্রিশ্চিয়ান স্কুলে পড়তো। স্কুল কর্তৃপক্ষ শুধুমাত্র ওই ছাত্রীকে নয়, তার ভাইকেও বের করে দিয়েছে। ঘটনার পরপরই ক্লো নামের সেই ছাত্রীর মা ডেলেনি সেলটনকেও ডেকে পাঠানো হয়। সমস্যা সমাধানের জন্য আপ্রাণ চেষ্টা করেন ডেলেনি। স্কুল সুপারিনটেনডেন্ট জোয়েল পেপিনের কাছেও আবেদন জানান তিনি। কিন্তু স্কুল কর্তৃপক্ষের তরফে কোনও সাড়া মেলেনি। ডেলেনি সেলটনকেও এই বিষয়ে জিজ্ঞাসা করা হয়। স্কুলের ভাইস প্রিন্সিপাল তাকে জিজ্ঞাসা করেন, মেয়ে হয়ে অন্য এক মেয়েকে পছন্দ করার বিষয়টিকে তিনি কীভাবে দেখেন? বেশ কিছুক্ষণ বিষয়টি নিয়ে প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপালের সঙ্গে তর্ক-বিতর্ক চলতে থাকে।

শেষ পর্যন্ত সেলটন পরিবারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে রিজয়েস ক্রিশ্চিয়ান স্কুল। ওই ছাত্রী ও তার ভাইকে স্কুল থেকে করা হয় বহিষ্কার। এ নিয়ে প্রকাশ্যে কোনও মন্তব্য করতে চায়নি স্কুল কর্তৃপক্ষ। তবে ঘটনার তীব্র নিন্দা করে সরব হয়েছেন সমাজের নানা স্তরের মানুষ। স্কুলের অনেক সাবেক ছাত্র-ছাত্রীরাও তাদের নানা তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়েছে। সূত্র : সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্কুল


আরও
আরও পড়ুন