Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বজ্রসহ গুঁড়ি বৃষ্টিপাতের আভাস

কমেছে শীতের দাপট, তাপমাত্রা আরো বৃদ্ধি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

চতুর্থ সপ্তাহে পড়লো ‘বাঘ পালানো মাঘ’ মাস। পঞ্জিকার পাতায় শীত ঋতু শেষের দিকে। আবহাওয়া পালাবদলের দ্বারপ্রান্তে। সেই সাথে ধীরে ধীরে কমে আসছে শীতের কাঁপন আর গত প্রায় এক সপ্তাহের দাপট। মাঝারি থেকে ঘন কুয়াশার বিস্তারও কিছুটা হ্রাস পেয়েছে। তবে উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে হিমালয় ছুঁয়ে আসা কনকনে হিমেল হাওয়া বয়ে যাচ্ছে। দেশের বিভিন্ন জেলায় কমবেশি অব্যাহত আছে শীতকষ্ট।

গতকাল বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা আরেকটু বেড়ে হয়েছে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস। গেল সপ্তাহের শুরুতে কুড়িগ্রাম ও শ্রীমঙ্গলে পারদ নেমে যায় ৫.৫ ডিগ্রিতে। গতকাল ঢাকায়ও তাপমাত্রা বেড়েছে। সর্বোচ্চ ছিল ২৮.৬ ও সর্বনিম্ন ১৫.৫ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকু-ে ৩১.৫ ডিগ্রি সে.। আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রাঙ্গামাটি, শ্রীমঙ্গল, রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড়, কুড়িগ্রাম, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে।

সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মাঝরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা অব্যাহত থাকতে পারে। সার্বিকভাবে প্রায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা মাঘ মাস তথা ভরা শীত মওসুমের তুলনায় ঊর্ধ্বে রয়েছে। তবে হিমেল হাওয়ার কারণে রয়েছে শীতের আমেজ।
আজ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকারই সম্ভাবনা। পরবর্তী ৪৮ ঘণ্টায় দেশের পশ্চিমাঞ্চলে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ