Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা টিকা ‘বঙ্গভ্যাক্স’ আবিষ্কারক কাকন নাগ ও নাজনীন দেশের গর্ব : সচিবালয়ে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

করোনা টিকা ‘বঙ্গভ্যাক্স’ আবিস্কারক দলনেতা কাকন নাগ ও নাজনীন সুলতানাকে বাংলাদেশের গর্ব হিসেবে অভিহিত করে অভিনন্দন জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।
গতকাল সচিবালয়ে তথ্যমন্ত্রী দেশি সংস্থা গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণাগারে বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কারক দলের প্রধান এই দুই বৈজ্ঞানিকের সাথে শুভেচ্ছা বৈঠকে তাদের অভিনন্দন জানান। স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ, তথ্যসচিব খাজা মিয়া এবং সাবেক মুখ্যসচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট আবদুল করিম সভায় যোগ দেন।
নতুন আবিস্কৃত এই ভ্যাকসিন সম্পর্কে ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গভ্যাক্সের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এটি সিঙ্গেল বা একক ডোজ টিকা। বিশ্বের অনেক টিকাই একাধিক ডোজের। কিন্তু এটি একক ডোজের হওয়ায় একবার নিলেই যথেষ্ট। এটি এখন ক্লিনিকাল ট্রায়ালের জন্য বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের ইথিকস কমিটির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সমস্ত পরীক্ষা-অনুমোদন সম্পন্ন করে অতিদ্রুত এই ভ্যাকসিন জনগণের জন্য প্রয়োগের দিকে এগিয়ে যেতে পারবো বলে আমার দৃঢ় বিশ্বাস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের বিজ্ঞানীদের এবিষয়ে গবেষণার আহ্বান জানিয়েছিলেন এবং এই দুই বৈজ্ঞানিকসহ তাদের দল সেই আহ্বানে সাড়া দিয়ে স্বত:প্রণোদিত হয়ে অতি অল্প সময়ে এই আবিস্কারে সক্ষম হয়েছেন বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, পৃথিবীতে মাত্র হাতেগোণা কয়েকটি দেশ ভ্যাকসিন আবিস্কারে সক্ষম হয়েছে এবং উপমহাদেশে আমরা দ্বিতীয় দেশ যারা করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কার করেছি। একারেণে বৈজ্ঞানিক কাকন নাগ ও নাজনীন সুলতানাকে আমি আন্তরিক অভিনন্দন জানাই এবং এই বৈজ্ঞানিক যারা দু’জনই আমার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একই বিভাগ রসায়নের ছাত্র, তাদের জন্য বিশেষ গর্ব অনুভব করি। তারা প্রকৃতপক্ষে দেশের গর্ব। আমরা এখন অধীর আগ্রহে অপেক্ষা করছি, কবে বঙ্গভ্যাক্স আসবে এবং আমরা তখন অন্য দেশকেও এই ভ্যাকসিন দিয়ে সহায়তা দিতে পারবো, বলেন তথ্যমন্ত্রী।

বৈজ্ঞানিক কাকন নাগ ও নাজনীন সুলতানা তাদের বক্তব্যে গ্লোব বায়োটেক লিমিটেডের গবেষণাগারকে আন্তর্জাতিক মানের বলে বর্ণনা করেন এবং মুজিববর্ষের মধ্যেই বঙ্গভ্যাক্স জনগণের জন্য উন্মুক্ত হবে বলে দৃঢ় আশা ব্যক্ত করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (সিইউ) এর অধ্যাপক ড. মনির উদ্দীন, অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, সিইউ এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম, সাংগঠনিক সম্পাদক মনসুর আহমেদ, ইউনিভার্সেল মেডিক্যাল কলেজের চেয়ারপার্সন প্রীতি চক্রবর্তী।

 



 

Show all comments
  • অম্বল ঠাকুর ৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৬ এএম says : 0
    করোনা টিকা ‘বঙ্গভ্যাক্স’ আবিস্কারক দলনেতা কাকন নাগ ও নাজনীন সুলতানাকে বাংলাদেশের গর্ব
    Total Reply(0) Reply
  • মমতাজ আহমেদ ৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৭ এএম says : 0
    তাদেরকে সব ধরনের সহযোগিতা করা হোক
    Total Reply(0) Reply
  • শান্তা ৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৮ এএম says : 0
    বঙ্গভ্যাক্স আমাদেরকে আশার আলো দেখাচ্ছে
    Total Reply(0) Reply
  • বুলবুল আহমেদ ৫ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৮ এএম says : 0
    অনেক দিন পর তথ্যমন্ত্রীর একটা কথা ভালো লাগলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ