Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

ইয়েমেন যুদ্ধের অবসান চান বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৩৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, ইয়েমেনে সউদী আরবের নেতৃত্বে চালানো সামরিক আক্রমণকে যুক্তরাষ্ট্র আর সমর্থন করবে না। মার্কিন নতুন প্রশাসন ইয়েমেনের গৃহযুদ্ধ অবসানের জন্য আরও সক্রিয় ভূমিকা পালনের পরিকল্পনা করছে বলেও ইঙ্গিত দেন তিনি। আলজাজিরা।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টে বাইডেনের প্রথম সফরে কূটনীতিকদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ‘এই যুদ্ধ একটি মানবিক ও কৌশলগত বিপর্যয় সৃষ্টি করেছে।’ তিনি আরও বলেন, ‘এই যুদ্ধের অবসান হতে হবে।’
বাইডেন বলেন, ‘একই সঙ্গে, বিভিন্ন দেশে ইরানের সরবরাহকৃত বাহিনীর কাছ থেকে সউদী আরব মিসাইল হামলা, ইউএভি (ড্রোন) হামলা ও অন্যান্য হুমকির শিকার হয়। আমরা সউদী আরবের সার্বভৌম, এর আঞ্চলিক অখণ্ডতা ও এর জনগণকে রক্ষায় সমর্থন ও সহযোগিতা অব্যাহত রাখব।’
সউদী আরবের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, দেশটির সরকার বাইডেনের বক্তব্যকে স্বাগত জানিয়েছে। বিশেষ করে সউদী আরবে প্রতিরক্ষা ও হুমকি মোকাবিলায় তার বক্তব্যকে স্বাগত জানিয়েছে দেশটি।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরামর্শক জেইক সালিভান বলেছেন, সমর্থন বন্ধ করার ফলে ইয়েমেন ও সউদী আরবে ইয়েমেন ভিত্তিক আল কায়দার বিরুদ্ধে চালানো মার্কিন অপারেশনে কোনো প্রভাব পড়বে না।
ইয়েমেনে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত হিসেবে টিমোথি লেনডার্কিংকে পছন্দের ঘোষণাও দেন বাইডেন। ইয়েমেন ও উপসাগরীয় অঞ্চলে কাজের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে লেনডার্কিংয়ের। এর আগে তিনি রিয়াদের মার্কিন দূতাবাসে কর্মরত ছিলেন এবং বর্তমানে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটে উপসাগর বিষয়ক ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি হিসেবে কাজ করছেন।
ইয়েমেন নিয়ে এই ঘোষণার মাধ্যমে নির্বাচনী প্রচারণায় দেয়া আরেকটি প্রতিশ্রুতি পূরণ করলেন বাইডেন। সেইসাথে এর আগে যুক্তরাষ্ট্র এই মানবিক সংকট বৃদ্ধিতে যে ভূমিকা রেখেছিল সেখানেও আলোকপাত করলেন তিনি। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Jack+Ali ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১৪ পিএম says : 0
    Iran is main criminal behind the horrible war in Yemen, Iran is directly helping Houthis enemy of Allah, they are killing sunni muslim detained many sunni muslim, they raped many sunni women. Kafirs are helper of each other. If Saudia Arabia ruled by Qur'an then they should declare Jiahd against Houthi so that all the muslim around the world to come and join the Jihad and they should protect sunni muslim in Yemen and defeat the Enemy of Allah Houthi.
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৩ পিএম says : 0
    Defeat for Saudis in another battle ground. Spending billions of perto dollars did not bring any fruitful consequence for Saudis. Meantime, USA has earned a lot from weapon business in Saudi Arabia. In fact, Saudi Arabia is not a self-dependent country at all in any sector. Their history of sufferings would be longer in course of time.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন