Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

ইরানে পৌঁছেছে রুশ করোনাভাইরাস ভ্যাক্সিনের প্রথম চালান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৩৯ পিএম

রাশিয়ার কাছ থেকে কেনা কোভিড-১৯ ভ্যাক্সিনের প্রথম চালান ইরানে পৌঁছেছে। রাশিয়ায় স্পুতনিক-ভি নামের এই ভ্যাক্সিনের কার্যকারিতা প্রমাণিত হওয়ার পর ইরানের পক্ষ থেকে এটি আমদানি করা হলো। ইরানের মাহান এয়ারলাইন্সের একটি ফ্লাইট স্পুতনিক-ভি ভ্যাক্সিন নিয়ে বৃহস্পতিবার বিকেলে তেহরানের ইমাম খোমেনী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। চালানটি এখন ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হবে।

এর আগে বৃহস্পতিবারই করোনার রুশ টিকা 'স্পুতনিক-ভি'র প্রথম চালান রাশিয়া থেকে ইরানে পাঠানো হয়।  রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি এ সম্পর্কে বলেছেন, বিশ্বের ১৬টি দেশে রাশিয়ার তৈরি টিকা 'স্পুতনিক-ভি' অনুমোদন পেয়েছে।  ইরান ১৬তম দেশ হিসেবে এই টিকা অনুমোদন করেছে।

গত সপ্তাহে করোনার টিকা কেনার পাশাপাশি যৌথভাবে এই টিকা উৎপাদনের বিষয়ে রাশিয়ার সঙ্গে ইরানের চুক্তি সই হয়।  ইরানি রাষ্ট্রদূত আরো বলেছে, টিকা তৈরির ক্ষেত্রে ইরান ভালো অবস্থানে রয়েছে। এ কারণে দুই দেশের মধ্যে এই সমঝোতা হয়েছে যে, পরবর্তীতে রুশ টিকা ইরানেই তৈরি করা হবে। বিশ্বে রাশিয়াই প্রথম করোনার টিকা তৈরিতে সফল হওয়ার ঘোষণা দেয় এবং তা সেদেশের ওষুধ নিয়ন্ত্রণ বিভাগ অনুমোদন করে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ