Inqilab Logo

শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মেসেজের ছদ্মবেশে স্মার্টফোনে ঢুকে পড়ছে ম্যালওয়্যার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৩ পিএম

দেখতে আর পাঁচটা সাধারণ হোয়াটসঅ্যাপ মেসেজের মতোই। কিন্তু সেই ছদ্মবেশেই আপনার স্মার্টফোনে ঢুকে পড়ছে ম্যালওয়্যার। যা আপনার অজান্তেই থাবা বসাচ্ছে কনট্যাক্ট লিস্টে। স্বাভাবিকভাবেই ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিয়ে নতুন করে হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে প্রশ্নচিহ্ন তৈরি হল।

দিন কয়েক আগেই নিজেদের প্রাইভেসি পলিসি আপডেট নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল মার্ক জুকারবার্গের অধীনস্ত এই মেসেজিং অ্যাপকে। তারা জানিয়েছিল, অ্যাপটির নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ না করলে নির্দিষ্ট সময় পর আর তা ব্যবহার করা যাবে না। তখনই ওঠে তথ্য সুরক্ষার প্রসঙ্গ। অনেক ব্যবহারকারীই দাবি করেছিলেন, অ্যাপটি আপডেট করতে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে না। ফলে হাজারো ইউজার হোয়াটসঅ্যাপের সঙ্গে বিচ্ছেদ ঘটিয়ে টেলিগ্রাম ও সিগন্যাল মেসেজিং অ্যাপের দিকে ঝোঁকে। প্রবল চাপের মুখে পড়ে অনেকে নিজেদের সিদ্ধান্ত থেকে পিছু হটে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। জানিয়ে দেওয়া হয়, আপাতত পলিসি আপডেট করার প্রয়োজন নেই। এই ঘোষণার পর ধীরে ধীরে বিশ্বাসযোগ্যতা ফিরে পেতেও শুরু করেছিল তারা। কিন্তু নতুন করে ফের বিপাকে মেসেজিং অ্যাপটি। এবার নাকি মেসেজের ছদ্মবেশে এখানে প্রবেশ করছে ম্যালওয়্যার।

তথ্য সুরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হোয়াটসঅ্যাপে এমন কিছু নম্বর থেকে মেসেজ ঢুকছে, যা হানা দিচ্ছে ইউজারের কনট্যাক্ট লিস্টে। Android Worm নামক ম্যালওয়্যারটি মোবাইলে অজান্তেই বাসা বাঁধছে বলে জানান তাঁরা। অনেক সময় এই ম্যালওয়্যার স্মার্টফোনে প্রবেশ করে ব্যক্তিগত তথ্য হাতিয়ে আপনার অ্যাকাউন্টকে পুরোপুরি ডিলিটও করে দেয়। এককথায় এই ভাইরাস ইউজারদের তথ্যের নিরাপত্তাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়।

কীভাবে বুঝবেন কোন মেসেজগুলি আপনার মোবাইলের জন্য ক্ষতিকর? বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত মেসেজগুলির সঙ্গে একটি লিংক পাঠানো হয়। সেটি ডাউনলোড করলে পুরস্কার পেতে পারেন, এই প্রলোভনও দেখানো হয়। ইউজারদের বিশ্বাস পেতে সেটি ক্লিক করলে নিয়ে যাওয়া হয় গুগল প্লে স্টোরেও। কিন্তু সেখানে Install অপশনে ক্লিক করলেই সমস্যায় পড়বেন। কারণ সেটি ক্লিক করার অর্থই ওই ম্যালওয়্যারকে আমন্ত্রণ জানানো। তাই সময় থাকতে সাবধান হোক। এধরনের প্রলোভনে ভুলেও পা দেবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্টফোনে ম্যালওয়্যার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ