Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

২২ সন্দেহভাজনকে হত্যার দায়ে মেক্সিকোর পুলিশ প্রধান বরখাস্ত

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর পুলিশ গত বছর মিশিগানের খামারবাড়িতে মাদকবিরোধী অভিযান চালিয়ে ২২ সন্দেহভাজনকে ইচ্ছে করে হত্যা করেছে বলে অভিযোগ ওঠার পর দেশটির ফেডারেল পুলিশ প্রধান এনরিক গ্যালিন্ডোকে বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় একটি স্বচ্ছ তদন্ত নিশ্চিত করতে গ্যালিন্ডোকে বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো। চলতি মাসেই মেক্সিকোর জাতীয় মানবাধিকার কমিশন পুলিশের বিরুদ্ধে এ অভিযোগ উত্থাপন করেছে। স্থানীয় মাদকসংশ্লিষ্ট গ্রুপগুলোর মধ্যে শত্রুতার কারণে মিশিগান রাজ্যটি মেক্সিকোর সহিংস রাজ্যগুলোর মধ্যে অন্যতম। ২০১৫ সালের মে মাসে তানহুয়াতো শহরের একটি খামারবাড়িতে মাদকবিরোধী অভিযান চালায় পুলিশ। সেসময় সংঘর্ষে মাদক পাচারকারী গোষ্ঠীর সর্বমোট ৪২ জন সন্দেহভাজন সদস্য নিহত হয়। এক পুলিশ কর্মকর্তাও সে সময় নিহত হন। খামারবাড়িতে ওই অভিযানে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে তখনই অভিযোগ ওঠে। তবে মেক্সিকো সরকার এ ঘটনায় মানবাধিকার লঙ্ঘিত হয়নি বলে বরাবরই দাবি করে আসছে।
গত বছরের বিতর্কিত ওই ঘটনার তদন্ত শেষে সম্প্রতি দেশটির জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিবেদনে অভিযোগ করা হয়, ওই অভিযানে ২২ জনকে ইচ্ছে করেই গুলি করা হয়েছে। মেক্সিকোর মানবাধিকার কমিশনের তথ্য অনুযায়ী, ওই অভিযানে নিহতদের ৪০ জন গুলিবিদ্ধ হন, একজন আগুনে পুড়ে মারা যান এবং আরেকজন পালাতে গিয়ে মারা যান। ফেডারেল পুলিশের পক্ষ থেকে সে সময় দাবি করা হয়েছিল যে একটি ট্রাক তাদের গাড়ির সামনে এসে বাধা দিয়েছিল। পরে ট্রাক থেকে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়া হলে তারা অভিযান চালাতে বাধ্য হন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ