Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ২:১৫ পিএম

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইন। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩। রোববার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দেভাও দেল সুর প্রদেশে ভূমিকম্পটি আঘাত হেনেছে। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রোববারের স্থানীয় সময় দুপুর ১২টা ২২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভলকস) সংস্থা জানিয়েছে, ভূমিকম্প থেকে ক্ষয়ক্ষতি এবং পরাঘাতের (আফটার শক) আশঙ্কা রয়েছে।
এর আগে প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৬ এর এর উৎপত্তি ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে বলে জানিয়েছিল জিএফজেড জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স।
তবে ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি ভূপৃষ্ঠের ১৫ কিলোমিটার গভীরে বলে রেকর্ড করেছে তারা। একই সঙ্গে জানানো হয়েছে যে, ভূমিকম্পটি বেশ শক্তিশালী ছিল।
দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন ভূতাত্ত্বিকভাবে অত্যন্ত সক্রিয় প্যাসিফিক রিং অব ফায়ারের (প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা) ওপর অবস্থিত হওয়ায় এখানে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। বিশেষ করে দেশটির দক্ষিণাঞ্চলে সবচেয়ে বেশি ভূমিকম্প আঘাত হেনে থাকে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ