Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

গ্রাহক সুরক্ষা নিশ্চিত করায় প্রথম এমএফএস প্রতিষ্ঠান হিসেবে “পিসিআই ডিএসএস” সনদ অর্জন করলো বিকাশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩৫ পিএম

সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে গ্রাহকদের সর্বোচ্চ ডেটা সুরক্ষা নিশ্চিত করায় “পেমেন্ট কার্ড ইনডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ডস (পিসিআই ডিএসএস) – ভার্শন ৩.২.১” অর্জন করেছে বিকাশ। বাংলাদেশে মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিকাশ-ই প্রথম এই সনদ অর্জন করলো।

পিসিআই ডিএসএস এর নীতিমালা অনুযায়ী শক্তিশালী সিস্টেম, উন্নত নেটওয়ার্ক সিকিউরিটি ব্যবস্থা, নিয়মিত পর্যবেক্ষণ ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার মাধ্যমে বিকাশ এই সনদ অর্জন করেছে। সেরা প্রযুক্তি, গ্রাহকের তথ্য সুরক্ষা দেয়ার সক্ষমতা এবং ‘প্রসেস পলিসি কমপ্লায়েন্স’ থাকার কারণে বিকাশ-এর জন্য এই সনদ অর্জন করা সহজ হয়েছে।

পিসিআই ডিএসএস কমপ্লায়েন্স স্ট্যান্ডার্ড অর্জন করে বিকাশ সারাদেশে ৫ কোটিরও বেশি গ্রাহকের ডেটা সুরক্ষিত রাখার স্বীকৃত একটি প্রতিষ্ঠান। বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল (অবঃ) শেখ মো. মনিরুল ইসলাম বলেন, "দেশের খুব কম প্রতিষ্ঠানই পিসিআই ডিএসএস সনদপ্রাপ্ত। তবে গ্রাহকদের তথ্য অধিকার সুরক্ষার জন্য পেমেন্ট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর এ ধরণের সনদ থাকার অপরিহার্যতা রয়েছে। গ্রাহকদের তথ্যের সুরক্ষা, নিরাপদ আর্থিক সেবা নিশ্চিত করা এবং কঠোরভাবে নিয়ন্ত্রক সংস্থার নীতিমালা মেনে চলার মাধ্যমে বিকাশ সব সময় সর্বোচ্চ মানের কমপ্লায়েন্স নিশ্চিত করতে সচেষ্ট। এই ধারাবাহিক প্রচেষ্টাই বিকাশকে পিসিআই ডিএসএস সনদ অর্জনের সফলতা এনে দিয়েছে যা আমাদের গ্রাহক ও অংশীদারদের আস্থা ও বিশ্বাসকে আরও মজবুত করবে।“

অনলাইন শপিংয়ের জনপ্রিয়তা ও একই সাথে কার্ডের লেনদেন বেড়ে যাওয়ায় কার্ড ইস্যুকারী, ব্যবহারকারী এবং পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর বাড়তি সুরক্ষা নিশ্চিত করতে পিসিআই ডিএসএস নীতিমালা তৈরি করা হয়েছিল। এই নীতিমালার উদ্দেশ্য হ’ল বিভিন্ন মার্চেন্ট এবং পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে লেনদেনের সময় গ্রাহকদের কার্ড ডেটা যেন সুরক্ষিত করা যায়। পিসিআই ডিএসএস এর এই সনদ আর্থিক প্রতিষ্ঠানগুলোর গ্রহণযোগ্যতার একটি স্বীকৃতি যারা কার্ডের ডেটা গ্রহণ, সংরক্ষণ কিংবা স্থানান্তর নিয়ে কাজ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিকাশ

১৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ