Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

হাইতিতে অভ্যুত্থানের ব্যর্থচেষ্টা, শীর্ষ বিচারকসহ গ্রেফতার ২৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৩০ পিএম

হাইতিতে ক্ষমতাসীন সরকারকে উৎখাতের একটি চেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছে বলে দাবি করেছে দেশটির সরকার। হাইতি কর্তৃপক্ষ বলছে, তারা প্রেসিডেন্ট জুভিনিল মইজিকে হত্যা এবং সরকারকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে। সংবিধান লঙ্ঘনের অভিযোগে প্রেসিডেন্টের বিরুদ্ধে চলমান বিক্ষোভের মধ্যে এমন দাবি করা হয়। খবর বিবিসি।
দেশটির বিচারমন্ত্রী রকফেলার ভিনসেন্ট জানিয়েছেন, অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ করে দেয়ার পর অন্তত ২৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে একজন শীর্ষ বিচারক ও জাতীয় পুলিশের কর্মকর্তাও রয়েছেন।
প্রেসিডেন্ট মইজি বলেন, আমি রাজপ্রাসাদের নিরাপত্তা প্রধানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার প্রাণহানি করাই এসব লোকের লক্ষ্য ছিল। তাদের পরিকল্পনা নস্যাৎ করে দেয়া হয়েছে।
প্রধানমন্ত্রী জোসেফ জুথি বলেছেন, ষড়যন্ত্রকারীরা প্রেসিডেন্ট মইজিকে গ্রেফতার এবং অস্থায়ী প্রেসিডেন্ট নিয়োগের পরিকল্পনা করেছিল।
দেশটির জাতীয় পুলিশ বাহিনীর পরিচালক লিওন চার্লেস বলেছেন, কর্মকর্তারা ডকুমেন্ট, অর্থ ও অস্ত্র আটক করেছে। যেসব ডকুমেন্ট পাওয়া গেছে সেখানে শীর্ষ বিচারকের বক্তব্য পাওয়া গেছে। তাকে অন্তবর্তী নেতা বানানোর পরিকল্পনা করা হয়েছিল।
উল্লেখ্য, প্রেসিডেন্টের মেয়াদ নিয়ে বিতর্কের মধ্যে এ অভ্যুত্থানের চেষ্টা চালালো বিরোধিতাকারীরা। তাদের মতে, মইজির ৫ বছর মেয়াদ এরই মধ্যে শেষ হয়ে গেছে। তবু ক্ষমতা ছাড়ছেন না তিনি। তবে প্রেসিডেন্ট বলছেন, শপথ গ্রহণ করতে বিলম্ব হওয়ায় আরও এক বছর ক্ষমতায় থাকতে পারবেন।
২০১৬ সালে নির্বাচনে জয়লাভ করেন মইজি। এরপর ২০১৭ সালে শপথ নেন। সেই হিসাবে ২০২১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন তিনি। তবে ৫ বছর মেয়াদ ধরলে ২০২০ সালেই শেষ। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ