Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রকৌশলীদের পিডি না করলে আন্দোলন করবে আইইবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা থেকে জানা যায় যে, উন্নয়ন প্রকল্পে প্রশাসন থেকে পিডি নিয়োগের চিন্তা করছে সরকার। সরকারের এ ধরণের ভাবনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে দেশে প্রকৌশলীদের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)। বর্তমান সরকার প্রকৌশলীদের সব ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে উল্লেখ করে প্রকৌশলীরা বলেন, প্রশাসনের কিছু আমলা সরকারের সাথে প্রকৌশলীদের দূরত্ব সৃষ্টির মাধ্যমে দেশের উন্নয়ন গতিকে থামিয়ে দিতে চাচ্ছেন। দেশের উন্নয়নের স্বার্থে, উন্নয়ন গতিকে চলমান রাখার স্বার্থে উন্নয়ন প্রকল্প গুলোতে প্রকৌশলীদের নিয়োগ দিতে হবে। যদি উন্নয়ন প্রকল্প গুলোতে প্রকৌশলীদের পিডি হিসেবে নিয়োগ না দেয়া হয় তাহলে দেশের প্রকৌশলীরা কঠোর আন্দোলনে হুশিয়ারী উচ্চারণ করেন।

গত রোববার আইইবি’র সার্ভিসেস এন্ড ওয়েলফেয়ার (এসএন্ডডব্লিউ) কমিটির ২৫১তম জরুরী বর্ধিত সভায় সরকারের এ ধরণের চিন্তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভায় আইইবি’র ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী এস.এম. মনজুরুল হক মঞ্জুর সভাপতিত্বে সঞ্চালনা করেন আইইবি’র সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রতীক কুমার ঘোষ। এসময় বিভিন্ন দফতরের প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

সভায় প্রকৌশলীরা বলেন, দেশে চলমান টেকনিক্যাল উন্নয়ন প্রকল্প গুলোতে প্রশাসন থেকে পিডি নিয়োগ না দিয়ে প্রকৌশলীদের নিয়োগ দিতে হবে। সব ধরণের টেকনিক্যাল প্রকল্পের পিডি যদি প্রকৌশলীদের নিয়োগ দেওয়া হয় তাহলে দেশের উন্নয়ন কাজ আরও গতি পাবে। যেসব টেকনিক্যাল প্রকল্পের পিডি এখনো প্রকৌশলীদের নিয়োগ দেওয়া হয়নি সেসব স্থানে প্রকৌশলীদের নিয়োগ দেওয়ার দাবি জানান প্রকৌশলীরা।
প্রকৌশলীরা আরো বলেন, উন্নয়ন প্রকল্পগুলোতে বেশিরভাগ কাজই হলো প্রকৌশল ও প্রযুক্তি নির্ভর। এসকল প্রকল্প বাস্তবায়নে যে কারিগরি জ্ঞান ও প্রকৌশলী দক্ষতা প্রয়োজন তা প্রশাসনের কর্মকর্তাদের থাকে না। একজন প্রকৌশলী ১০-১৫ বছর চাকুরী করে প্রকল্প বাস্তবায়নের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা অর্জন করেন। তাই প্রকৌশলীদের বাহিরের কোন কর্মকর্তাকে উন্নয়ন প্রকল্পের পিডি হিসেবে নিয়োগ করা হলে সুষ্ঠু উন্নয়ন ব্যাহত হবে বলে আইইবি মনে করে।

দেশের উন্নয়ন কর্মকান্ডের সাথে সামঞ্জস্য রেখে নতুন পদ সৃষ্টি করে যে অর্গানোগ্রাম বিভিন্ন প্রকৌশল সংস্থা থেকে পাঠানো হয়েছে, সেই অর্গানোগ্রাম অনুমোদন র্দীঘায়িত করে প্রকৌশলীদের সংকট সৃষ্টি করে প্রশাসনের নন-টেকনিক্যাল লোকদের উন্নয়ন প্রকল্প গুলোতে পিডি হিসেবে নিয়োগ দেওয়ার ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ তুলেন প্রকৌশলীরা। তাই অতি দ্রুত সময়ের মধ্যে অর্গানোগ্রাম অনুমোদনের মাধ্যমে প্রকৌশলীদের পদ সংকট দূর করে উন্নয়ন প্রকল্প গুলোতে প্রকৌশলীদের পিডি হিসেবে নিয়োগ দেয়ার দাবি করেন প্রকৌশলীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ