Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধান বিচারপতির মন্তব্য খতিয়ে দেখা হবে আইনমন্ত্রী

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ও প্রসিকিউশন ‘অদক্ষ’ বলে প্রধান বিচারপতি যে মন্তব্য করেছেন তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সচিবালয়ে নিজ দফতরে গতকাল মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মন্ত্রী।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ও প্রসিকিউশনকে অদক্ষ বলা হচ্ছে-এ বিষয়ে সাংবাদিকরা মন্তব্য জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‘এ কমেন্ট প্রধান বিচারপতি করেছেন। প্রধান বিচারপতি যখন কোনো কমেন্ট করেন তখন সেটা প্রণিধানযোগ্য, সেটাকে বিবেচনা করা উচিত। কিন্তু বিবেচনারও একটা সময় দিতে হয়। আমি মনে করি আমরা খতিয়ে দেখব প্রধান বিচারপতি কেন এটা বলেছেন। তার কথার যৌক্তিকতা নিশ্চয়ই আছে। সে ক্ষেত্রে আমরা খতিয়ে দেখার পর এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করব।’
সুপ্রিম কোর্ট থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সরানোর জন্য আইন মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে-এ বিষয়ে আনিসুল হক বলেন, ‘এ ব্যাপারে বিবেচনার প্রয়োজন আছে এবং আলোচনার প্রয়োজন আছে। আমি সার্বিকভাবে সবকিছু জেনে-বুঝে তারপর ব্যবস্থা নেব। এখানে যেটা সবচেয়ে বেশি কাজ করবে সেটা হচ্ছে, জনগণের ইচ্ছা সেটাই প্রাধান্য পাবে।’
আইনমন্ত্রী বলেন, ‘আমি সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে আলোচনায় অংশগ্রহণ করি। এর আগে যখন প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ হয় তখন তিনিও (প্রধানমন্ত্রী) বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার অনুরোধ করেন। তারই ধারাবাহিকতায় আমি লাঞ্চের সময় তাকে (কেরি) অনুরোধ করি রাশেদ চৌধুরী সেখানে (যুক্তরাষ্ট্রে) আছে (তাকে ফিরিয়ে দিতে)। অনুরোধ করার সঙ্গে সঙ্গে তিনি আমাকে বলেছেন, আমি ফিরে গিয়েই এ বিষয়ে ব্যবস্থা নেব।’ ‘জন কেরির সঙ্গে যে আলোচনা হয়েছে তাতে আমার মনে হয় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব আরও অনেক সুদৃঢ় হবে’ বলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতির মন্তব্য খতিয়ে দেখা হবে আইনমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ