Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

সাংবাদিকের প্রশ্নে নীরব সিইসি

নির্বাচন ব্যবস্থাকে টিকা দেয়ার প্রয়োজন আছে কি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনা মহামারির সংক্রমণ থেকে বাঁচতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা গতকাল টিকা গ্রহণ করেছেন। তবে দেশের নির্বাচন ব্যবস্থা যে মহামারিতে আক্রান্ত হয়ে আজ মৃত্যু শয্যায় তাকে বাঁচাতে কোন টিকা দিতে হবে কিনা?

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থাপিত কেন্দ্রের ভিআইপি বুথে টিকা গ্রহণ শেষে সাংবাদিকরা সিইসিকে এ প্রশ্ন করেন। প্রশ্ন শুনে সিইসি কয়েক সেকেন্ডের জন্য অপ্রস্তুত হয়ে যান।

তিনি বলেন, এই সময় এ প্রশ্ন কেন? তিনি হেসে দিয়ে অন্য প্রশ্নে চলে যান। টিকা প্রদানের সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং টিকা নেয়ার পর সুস্থ আছেন ও ভালো আছেন বলে জানান। বেলা সাড়ে ১১টায় নির্বাচন কমিশনের ২০-২৫ জনের একটি টিম নিয়ে টিকা নেন সিইসি।

কমিশনের চরম ব্যর্থতায় নির্বাচন ব্যবস্থা ভেঙ্গে পড়েছে বলে বিশেষজ্ঞ ও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। শুধু তাই নয় এই নির্বাচন কমিশনের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে প্রেসিডেন্টের কাছে চিঠি দিয়েছেন দেশের ৪২ জন বিশিষ্ট নাগরিক। নির্বাচন সংক্রান্ত গুরুতর অসদাচরণ ও আর্থিক অনিয়মের অভিযোগে প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনের (ইসি) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন দেশের ৪২ জন বিশিষ্ট নাগরিক।

তারা গত বছর ১৪ ডিসেম্বর প্রথম প্রেসিডেন্টের কাছে চিঠি দিয়ে সুনির্দিষ্ট কিছু অভিযোগ তুলে ধরেছেন। সংবিধানের ৯৬ অনুচ্ছেদের অধীনে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠন করে তদন্ত করে ব্যবস্থা নেওয়ারও অনুরোধ করেছেন তারা। এ বিষয়ে সরাসরি প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার জন্য সময় চেয়ে অনুরোধ করেছেন বিশিষ্ট নাগরিকরা। একই ধরনের চিঠি তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও দেবেন বলে জানিয়েছেন।

নির্বাচন কমিশনের বিরুদ্ধে গুরুতর অসদাচরণ এবং দুর্নীতির অভিযোগ তুলে ৪২ জন বিশিষ্ট নাগরিক প্রেসিডেন্টের কাছে যে চিঠি দিয়েছেন, তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে।



 

Show all comments
  • বয়ড়া খাল পাড় ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৩ এএম says : 0
    নির্বাচন সংক্রান্ত সব অপকর্মের হোতা সে, সে চুপ থাকবে না থাকবে কে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ