Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

পরমাণু সমঝোতা পূর্ণ বাস্তবায়নের ওপর জোর দিল ইইউ এবং চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪০ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সাথে ছয় জাতিগোষ্ঠীর সই হওয়া পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়নের ওপর জোর দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন এবং চীন। গতকাল (সোমবার) এক ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ইরানের পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেন। এ সময় ইউরোপীয় ইউনিয়নের উচ্চ পর্যায়ের এ প্রতিনিধি সমঝোতা রক্ষায় চীনের ইতিবাচক ভূমিকার প্রশংসা করেন।

ইরান সম্প্রতি পরমাণু সমঝোতা-সীমার বাইরে গিয়ে যে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে সে প্রসঙ্গ উল্লেখ করে জোসেফ বোরেল বলেন, দ্রুতগতিতে কূটনৈতিক প্রচেষ্টা শুরু করা দরকার যাতে সব পক্ষ এই সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করে। গত ২১ ডিসেম্বর ইরান এবং পরমাণু সমঝোতায় টিকে থাকা বর্তমান পাঁচ সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা যে অনলাইন বৈঠক করেন তার সিদ্ধান্ত বাস্তবায়নের ওপরও গুরুত্ব আরোপ করেন জোসেফ বোরেল। ভিডিও কনফারেন্সে দু পক্ষই বলেছে- ইউরোপ, চীন ও আমেরিকার যৌথ প্রচেষ্টায় ইরানের পরমাণু ইস্যু-সহ আন্তর্জাতিক অনেক চ্যালেঞ্জ করা সম্ভব।

কয়েকদিন আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছিলেন, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল ইরান এবং আমেরিকার মধ্যকার বর্তমান অচলাবস্থা নিরসনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। এরপর চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বোরেলের ভিডিও কনফারেন্সে আলোচনা হলো।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন