Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

পরমাণু বোমা ইস্যুতে ইরান ও উত্তর কোরিয়ার নয়া জোট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১৫ পিএম

পরমাণু বোমা ইস্যুতে জোট বাঁধছে ইরান ও উত্তর কোরিয়া! দেশ দুটি আবারও পরমাণু পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে। তবে দু দেশ আবারো পরমাণু পরীক্ষার সিদ্ধান্ত নিলেও এক সাথে জোটবদ্ধ হয়ে পরীক্ষা চালাতে রাজি নয় ইরান। তাদের ভাষ্য, নর্থ কোরিয়া এবং কিম জং উনের সঙ্গে তারা কাজ করতে আগ্রহী নয়। কিছুদিন বন্ধ থাকলেও এর আগে ইরান ও উত্তর কোরিয়া দু'দেশই পরমাণু পরীক্ষা চালিয়েছিল। মাঝারি থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি করতে ফের নতুনভাবে চিন্তাভাবনা শুরু করেছে উত্তর কোরিয়া। -ফ্রান্স টোয়েন্টিফোর.কম

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে কোরিয়া নতুন প্রযুক্তি আনতে চাচ্ছে। সেই কাজে তারা বেশ কয়েকটি দেশের সহায়তা চেয়েছে। ২০২১ সালের শুরুতেই উত্তর কোরিয়ার চাওয়া সেই সহায়তা বার্তায় সাড়া দিতে শুরু করেছে বিভিন্ন দেশ। পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে বলা হয়েছে পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রগুলো তারা সর্বদাই তৈরি রাখছে। ইরান আগেই জানিয়েছিল তারা নর্থ কোরিয়ার সঙ্গে কাজ করতে আগ্রহী। তাদের সেই সিদ্ধান্তকেই সিলমোহর দিল নর্থ কোরিয়া। মিসাইলের সরঞ্জাম, বালাস্টিক মিসাইলসহ নানা ধরনের সহায়তা ইরান পাবে নর্থ কোরিয়ার কাছে। ইরানের কাছ থেকে নর্থ কোরিয়া প্রায় ৫ লাখ ব্যারল তেল আমদানি করবে বলে আলোচনা করেছে। কিম জং উনের মতে, ইরানের কাছ থেকে নিয়ে আসা এই তেল তাদের দেশকে অনেক বেশি স্বস্তি দেবে। যদিও উত্তর কোরিয়ার এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছে আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান - উত্তর কোরিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ