Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

পরমাণু সমঝোতায় ফেরার প্রথম পদক্ষেপ আমেরিকাকে নিতে হবে: রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৩০ এএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় এবং ইউরোপ এই সমঝোতা রক্ষা না করায় তার দেশও এটির বাস্তবায়ন থেকে ধীরে ধীরে সরে এসেছে।

তিনি ইসলামি বিপ্লবের ৪২তম বিজয় বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার তেহরানে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে একথা জানান। হাসান রুহানি বলেন, যেসব দেশ গত তিন বছরে পরমাণু সমঝোতা পুরোপুরি লঙ্ঘন করেছে, এতে ফেরার জন্য তাদেরকেই অগ্রিম পদক্ষেপ নিতে হবে।

তিনি বলেন, গত ৪২ বছরে ইসলামি বিপ্লবের বার্তা ছিল একটাই- শান্তি, স্থিতিশীলতা ও বন্ধুত্ব সৃষ্টির সংলাপ। রুহানি বলেন, ইরান এই চার দশকে দু’টি যুদ্ধে বিজয়ী হয়েছে। এর একটি ছিল ইরাকের চাপিয়ে দেয়া সামরিক যুদ্ধ এবং দ্বিতীয়টি আমেরিকার চাপিয়ে দেয়া অর্থনৈতিক যুদ্ধ।

করোনাভাইরাসকে বিশ্ববাসীর জন্য এক বড় পরীক্ষা হিসেবে আখ্যায়িত করে ইরানের প্রেসিডেন্ট বলেন, এই পরীক্ষায় আমেরিকার সাবেক ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানের মোকাবিলায় উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে এবং বর্তমান বাইডেন প্রশাসনকেও এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ