Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী আরবের কাছে ১৪০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩৪ পিএম

মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরবের কাছে ১৪০ কোটি মার্কিন ডলারের অস্ত্র রফতানি করার অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার। ইয়েমেনের যুদ্ধে ব্যবহৃত হতে পারে বলে এতদিন সউদী আরবের কাছে অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছিল যুক্তরাজ্য। সেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরে তিন মাসেই এই পরিমাণ অস্ত্র বিক্রি করা হয়।

সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষ থেকে হাতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে চালানো বোমা হামলা থেকে বেসামরিক লোকজনের হতাহতের বিষয়টি কেবল ‘বিচ্ছিন্ন ঘটনা’, এই দাবি করে ব্রিটেন গত বছরের জুলাইতে অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়। বিরোধীরা এই সিদ্ধান্তের কারণে ‘ইয়েমেনিদের জীবন থেকে মুনাফাকে বেশি অগ্রাধিকার দেয়ার’ জন্য সরকারকে অভিযুক্ত করেছেন। তারা এ বিষয়ে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে পার্থক্য তুলে ধরেছেন। প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে একই অভিযোগে রিয়াদের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দিয়েছেন।

মঙ্গলবার প্রকাশিত সরকারী পরিসংখ্যান থেকে দেখা গেছে যে, জুলাই থেকে সেপ্টেম্বর, এই ত্রৈমাসিকের মধ্যবর্তী সময়ে যুক্তরাজ্য ১৩৯ কোটি ডলারের অস্ত্র রফতানির অনুমোদন দিয়েছে, যার মধ্যে ১৩৬ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র এবং বোমা অন্তর্ভুক্ত ছিল।

অস্ত্র ব্যবসায়ের বিরোধীরা জানিয়েছে, রফতানির পরিমাণ দ্বারা প্রমাণিত হয়েছে যে, রিয়াদের কাছে যুক্তরাজ্যের অস্ত্র বিক্রয় চলমান ছয় বছরের সংঘর্ষের উপর নির্ভরশীল, যেখানে হাজার হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছেন। পূর্ববর্তী দুই প্রান্তিকে সউদী আরবে অস্ত্র রফতানি পরিমাণ তৃতীয় প্রান্তিকের তুলনায় অনেক কম ছিল। ওই দুই প্রান্তিকে এই পরিমাণ ছিল যথাক্রমে ৮৮ লাখ ও ১ কোটি ৭৫ লাখ।

বিরোধী গোষ্ঠীর মুখপাত্র সারা ওয়াল্ড্রন বলেছেন, তথ্যটি আবারও চিত্রিত করেছে ‘যে কোনও মূল্যে অস্ত্র সরবরাহ চালিয়ে যাওয়ার জন্য যুক্তরাজ্য সরকারের দৃঢ় প্রতিজ্ঞ’। তিনি আরও বলেন, যুক্তরাজ্যের বিরুদ্ধে ‘যুদ্ধ চালিয়ে যাওয়া চালিয়ে যাওয়ার’ অভিযোগ করা যেতে পারে - যেখানে বাইডেন প্রশাসন অস্ত্র বিক্রি কমাতে রাজি হয়েছিল।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন যে ,আমেরিকা ইয়েমেনে সউদী আরবের ‘আক্রমণাত্মক অভিযানে’ ব্যবহার করা যেতে পারে এমন অস্ত্র বিক্রি বন্ধ করবে। এর ফলে রিয়াদের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র রফতানিকারক দেশ যুক্তরাজ্য অস্ত্র বিক্রি বাড়িয়ে দেয়। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ