Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুম-অপহরণ জঙ্গিবাদের মতোই ভয়াবহ : সৈয়দ আবুল মকসুদ

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার
বিশ্বজুড়ে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে গতকাল ৩০ আগস্ট পালিত হয় আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস। আন্তর্জাতিক এই গুম প্রতিরোধ দিবস উপলক্ষে বাংলাদেশের গুম ও অপহরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেছেন, ‘অপহরণ ও গুম জঙ্গিবাদের মতোই ভয়াবহ।’ তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে গুমের শিকার হওয়া মানুষের সংখ্যা যে হারে বাড়ছে তা গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় একটি অশনি সংকেত। তাই গুম প্রতিরোধে রাষ্ট্র ও জনগণকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে।
এদিকে, আইন ও সালিশ কেন্দ্রের পরিসংখ্যান থেকে জানা যায়, ২০১৬ সালের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে ৬০ জন ব্যক্তি অপহরণের শিকার হয়েছেন, যার মধ্যে বিএনপি নেতা ইলিয়াস আলী, চৌধুরী আলম, সাজেদুল ইসলাম সুমন, শ্রমিক নেতা আমিনুল ইসলাম এবং সাবেক ছাত্র ইউনিয়ন নেতা এ কে এম শামীম আকতারের মতো অনেকেরই নাম যুক্ত হয়ে বেড়েছে গুম হওয়া মানুষের তালিকা, যা এখনো থামেনি।
নারায়ণগঞ্জে সাতজনকে অপহরণ করে নৃশংসভাবে হত্যার ঘটনা কাঁদিয়েছে দেশের মানুষকে। গুম প্রতিরোধে বিভিন্ন সময়ে তাই প্রতিবাদের আওয়াজ উঠেছে নানা মহলে। গুম, খুনের যেকোনো ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের জোর দাবি জানিয়ে শিক্ষাবিদ ও লেখক ড. মাহবুব উল্লাহ বলেন, ‘কোনো গণতান্ত্রিক দেশে বিচারবহির্ভূত হত্যার শিকার হতে হবে, এটা আমরা কল্পনা করতে পারি না। সন্তান তার পিতা কোথায় হারিয়ে গেছে, কবে এই দুঃখজনক ভাবনা থেকে তাদের মুক্তি আসবে।’ তিনি বলেন, গুমের ঘটনায় যেন আর কাউকে স্বজনহারা হতে না হয় সেদিকে নজর দিতে সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানান। উল্লেখ্য, ২০০৬ সালে গুমবিরোধী আন্তর্জাতিক সনদ রচনা করে জাতিসংঘ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুম-অপহরণ জঙ্গিবাদের মতোই ভয়াবহ : সৈয়দ আবুল মকসুদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ