Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বুড়িগঙ্গা নদীর তীরে আবারো উচ্ছেদ অভিযান

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ঢাকার বুড়িগঙ্গার তীরে রাজধানীর কামালবাগ এলাকা থেকে মিটফোর্ড বালুঘাট পর্যন্ত অবৈধ স্থাপনা অপসারণে বিআইডব্লিউটিএ আবারও উচ্ছেদ অভিযান চালিয়েছে। এই উচ্ছেদ অভিযানে পাকা, আধাপাকা ও টিনসেডসহ অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। তবে কামালবাগ এলাকায় নদীর জায়গা দখল করে থাকা হাজী সেলিমের মদিনা পেট্রোল পাম্পে আদালতের একটি নিষেধাজ্ঞা থাকার কারণে বিআইডব্লিউটিএ পাম্পটি উচ্ছেদ করতে পারেনি।

গতকাল সকাল ১১টায় কামালবাগ এলাকা থেকে এই উচ্ছেদ অভিযান চালানো হয়। বিআইডব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিলের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এসময় উপস্থিত ছিলেন ঢাকা নদী বন্দরের (সদরঘাট) যুগ্ম পরিচালক মো. গুলজার আলী, উপ-পরিচালক রেজাউল করিম ও আসাদুজ্জামান প্রমুখ।
ঢাকা নদী বন্দরের (সদরঘাট) যুগ্ম পরিচালক মো. গুলজার আলী জানান, হাইকোর্টের নির্দেশে নতুন জরিপ মোতাবেক নদীর নতুন সীমানায় পিলার স্থাপন করা হয়েছে। এই সীমানা পিলারের মধ্যে যেসব অবৈধ স্থাপনা আছে সেগুলোকে পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে। নতুন এই জরিপে নদীর তীর থেকে কোথাও ২০ ফুট, কোথাও ৩০ ফুট কোথাও আবার ৮০ ফুট পর্যন্ত ভেতরে থাকা সমস্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।
তিনি আরো জানান, কামালবাগ থেকে বালুঘাট পর্যন্ত এলাকায় গত ৫ দিন যাবৎ মাইকিং করে এলাকাবাসীকে সচেতন করে তাদের মালামাল ও স্থাপনা অন্যত্র সরিয়ে নেয়ার জন্য বলা হয়েছিল। কিন্তু তারা নির্ধারিত সময়ে তাদের মালামাল ও স্থাপনা অন্যত্র সরিয়ে নিতে ব্যর্থ হন। তাই নির্ধারিত সময়ের পরেই সেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুড়িগঙ্গা-নদী
আরও পড়ুন