Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নির্বাচনে সহিংসতা ও আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় আমি উদ্বিগ্ন

অনলাইন সভায় ইসি মাহবুব তালুকদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘নির্বাচনে সহিংসতা ও আচরণবিধি লঙ্ঘনের ক্রমবর্ধমান ঘটনায় আমি উদ্বিগ্ন। নির্বাচনকালে কমিশনের হাতে যে অপরিমেয় ক্ষমতা আছে, তা প্রয়োগ করে একটি শান্তিপূর্ণ পরিবেশ কেন নিশ্চিত করা যাবে না তা বোধগম্য নয়। পাশাপাশি এ কথাও বলে দিতে চাই, নির্বাচনের দায়িত্বপালনে কারও কোনো শিথিলতা বরদাশত করা হবে না। এ বিষয়ে আমরা জিরো টলারেন্সে বিশ্বাসী।

চতুর্থ ও পঞ্চম ধাপে অনুষ্ঠিতব্য ঢাকা এবং ময়মনসিংহ বিভাগের ২৯টি পৌরসভার নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে গতকাল অনলাইন সভায় অংশ নিয়ে এ কথা বলেন তিনি। সভায় নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার উপস্থিত ছিলেন। সঞ্চালনা করেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ ও নির্বাচন ব্যবস্থাপনা-২ অধিশাখার যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান।

লিখিত বক্তব্যে সংবিধানের গণতন্ত্র ও মানবাধিকার অংশের উদ্ধৃতি দিয়ে মাহবুব তালুকদার বলেন, এর অর্থ নির্বাচনের মাধ্যমে জনগণ রাষ্ট্রক্ষমতায় অংশগ্রহণ করে। তিনি বলেন, নির্বাচনী ব্যবস্থাপনায় নিশ্চয়তা, নিরপেক্ষতা, নিরাপত্তা, নিয়ম-নীতি ও নিয়ন্ত্রণ কমিশনের জন্য গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আমরা প্রস্তুত। তবে এ সংজ্ঞা নির্ধারণ নিতান্তই আমার ব্যক্তিগত উদ্ঘাটন। এর সঙ্গে নির্বাচন কমিশনের কোনো সম্পর্ক নেই।

সভায় শেরপুর, জামালপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, মুন্সীগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, টাঙ্গাইল, শরিয়তপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ ও গাজীপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপাররা উপস্থিাত ছিলেন। এছাড়া, অনলাইনে সব পৌরসভার রিটার্নিং অফিসার, সংশ্লিষ্ট নির্বাচনী কর্মকর্তা এবং নির্বাচন কমিশন সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিাত ছিলেন।

আগামী ১৪ ফেব্রুয়ারি ৪র্থ ধাপে শ্রীবরদী, শেরপুর, মেলান্দহ, নেত্রকোনা সদর, ফুলপুর, ত্রিশাল, মুন্সীগঞ্জ সদর, নরসিংদী সদর, রাজবাড়ী, কালিহাতি, গোপালপুর, ডামুড্যা, কালকিনি, নগরকান্দা, বাজিতপুর, করিমগঞ্জ ও হোসেনপুরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৫ম ধাপে ২৮ ফেব্রুয়ারি দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মাদারগঞ্জ, জামালপুর, নান্দাইল, ভৈরব, সিংগাইর, শিবচর, মাদারীপুর ও কালীগঞ্জ পৌরসভায় ভোট হবে।

১৪ ফেব্রুয়ারি ৪র্থ ধাপে মোট ২৬টি পৌরসভায় ব্যালট পেপারের মাধ্যমে এবং ৩০টি পৌরসভায় ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পঞ্চম ধাপে ৩১টি পৌরসভায় ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ