Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

মার্কিন ঘাঁটিতে আঘাত হানা ইরানি ক্ষেপণাস্ত্রের ডিসপ্লে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৪৮ এএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানের কুদস ফোর্সের সাবেক প্রধান কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর ইরাকে মার্কিন ঘাঁটিতে হামলায় ব্যবহৃত ক্ষেপণাস্ত্র প্রদর্শন করলো ইরান। বুধবার ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র অ্যারোস্পেস ফোর্সের তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রাজধানী তেহরানের আজাদি স্কয়ারে প্রদর্শন করা হয়। -পার্সটুডে

এসময় 'জুলফিকার বাসির', 'দেজফুল' ও 'কিয়াম' মডেলের একটি করে ক্ষেপণাস্ত্রও সেখানে দেখানো হয়। তিনটি ক্ষেপণাস্ত্রই ইরানের গুরুত্বপূর্ণ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হিসেবে বিবেচিত। জানা যায়, 'জুলফিকার বাসির' এর পাল্লা হচ্ছে ৭০০ কিলোমিটার। এতে রয়েছে অপটিক্যাল ডিভাইস যা দিয়ে সাগরে ভাসমান যানকে সহজে আঘাতে হানতে পারে। এছাড়া 'কিয়াম' ক্ষেপণাস্ত্রের পাল্লা হচ্ছে ৮০০ কিলোমিটার। ছোড়ার পরও এটিকে নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য দেজফুল ক্ষেপণাস্ত্রটির পাল্লা এক হাজার কিলোমিটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ