Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানকে নিয়ে ৪২ বছরের মার্কিন জুয়া খেলা বন্ধের আহ্বান জারিফের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:২৩ এএম

ইরানের ব্যাপারে ওয়াশিংটনের নীতিতে পরিবর্তন আনার ক্ষেত্রে নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে তেহরান। ইরান বলেছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ যে ব্যর্থ নীতি নিয়েছিলেন তা থেকে বাইডেন প্রশাসনকে শিক্ষা নিতে হবে। ৪২ বছর ধরে ইরানকে নিয়ে জুয়া খেলেছ আমেরিকা ।এবার খেলা বন্ধ করো।এমনই বক্তব্য দিলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। -পার্সটুডে
তিনি বুধবার ইসলামি বিপ্লবের ৪২তম বার্ষিকী উপলক্ষে তার অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক ভিডিও বার্তায় এ আহ্বান জানান। তিনি বলেন, গত চার দশকেরও বেশি সময় ধরে আমেরিকার টানা সাতটি প্রশাসন ইরানকে আত্মসমর্পনে বাধ্য করতে পারে কিনা তা নিয়ে জুয়া খেলেছে। কিন্তু সবগুলো প্রশাসন সে জুয়ায় হেরে গেছে। জারিফ বলেন, বাইডেন প্রশাসনের উচিত ৪২ বছর ধরে ব্যর্থ হওয়ার কারণ খুঁজে বের করে ওয়াশিংটনের নীতিতে পরিবর্তন আনা।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ট্রাম্প এই ভেবে জুয়া খেলেছিলেন যে, ইরান ‘সর্বোচ্চ চাপের মুখে’ পতনের হাত থেকে রক্ষা পেতে আমেরিকার কাছে আত্মসমর্পন করবে। কিন্তু তার সে বাজির পরিণতি বিশ্ববাসী দেখেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ট্রাম্প ইরানকে নিয়ে বাজি ধরা প্রথম বা দ্বিতীয় মার্কিন প্রেসিডেন্ট ছিলেন না; বরং পরপর সাতজন মার্কিন প্রেসিডেন্ট একই বাজি ধরে হেরে গেছেন। মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, ৪২ বছরের ইতিহাস থেকে শিক্ষা নিয়ে ওয়াশিংটনের নীতিতে পরিবর্তন আনার সুযোগ সৃষ্টি হয়েছে বাইডেন প্রশাসনের। সে সময়ও দ্রুত ফুরিয়ে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ