Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রশান্ত মহাসাগরে ভূমিকম্প : নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়ায় সুনামির আশঙ্কা, উপকূল ছাড়ছে লোকজন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১:০২ পিএম | আপডেট : ১:১৬ পিএম, ১১ ফেব্রুয়ারি, ২০২১

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে রিখটার স্কেল ৭.৭ মাত্রার ভূমিকম্পের জেরে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ অত্র এলাকার বিরাট অঞ্চল নিয়ে ভয়াবহ সুনামি সতর্কতা জারি করা হয়েছে। এরই মধ্যে খালি করা হচ্ছে নিউজিল্যান্ডের উপকূলবর্তী এলাকা। প্রশান্ত মহাসাগরের লয়ালটি দ্বীপের ভয়াবহ ভূমিকম্পের পরই এমন ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড সরকার। জানা গেছে, আপদকালীন বেড়াজাল দেওয়াসহ সেখানের বাসিন্দাদের সরিয়ে নিরাপদ আশ্রয়ে নেওয়া হচ্ছে।
নিউজিল্যান্ডের জাতীয় জরুরী বিভাগ জানিয়েছে, মানুষকে সমুদ্র থেকে উঠে আসতে বলা হয়েছে। কারণ তারা মনে করছেন ভয়াবহ ভূমিকম্পের মুখোমুখি হতে হবে নিউজিল্যান্ডকে। ভয়াবহ সুনামির হাত থেকে মানুষকে রক্ষা করতেই দেওয়া হয়েছে সতর্কবার্তা।
আমেরিকার জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট বলছে, সিঙ্গাপুরের স্থানীয় সময় গতকাল বুধবার (১০ ফেব্রুয়ারী) রাত ৯.২০ নাগাদ নিউ ক্যালেডোনিয়া থেকে পূর্বে ৪১৫ কিলোমিটার দূরে ১০ কিলোমিটার গভীরতায় কম্পন অনুভূত হয়। ইতিমধ্যেই নিউজিল্যান্ড, নিউ ক্যালেডোনিয়া এবং ভানুয়াতুতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।
এদিকে প্রশান্ত মহাসাগরের বুকে এমন তীব্র কম্পনে আবহাওয়াবিদরা উদ্বিগ্ন। শুধু অস্ট্রেলিয়ার লর্ড হো দ্বীপই নয়, নিউজিল্যান্ড, নিউ ক্যালিডোনিয়া, ভানুয়াতুর মতো বেশ কয়েকটি দেশেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।
নিউ ক্যালিডোনিয়ার পূর্ব দিকে ভাও থেকে ৪১৫ কি.মি. দূরে ও সমুদ্রপৃষ্ঠের ১০ কি.মি. গভীরে ছিল এই কম্পনের উৎসস্থল। ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের পাঁচ ঘণ্টার মধ্যেই সুনামি আছড়ে পড়তে পারে। ফিজি, নিউজিল্যান্ড ও ভানুয়াতুতে প্রায় ০.৩ মিটার থেকে এক মিটার উঁচু ঢেউ উঠতে পারে।
ওই এলাকার বাসিন্দাদের দ্রুত জায়গা খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। ফিজিতে ০.৩ মিটার উঁচু ঢেউ উঠেছে বলে জানা গেছে।
অস্ট্রেলিয়ান ব্যুরো অফ মেটারোলজি টুইট করে জানিয়েছে, সুনামি তৈরি হওয়া শুরু হয়েছে। নিউজিল্যান্ডের উত্তরে অকল্যান্ডের পূর্ব প্রান্তে দ্য গ্রেট ব্যারিয়ার আইল্যান্ড এবং নিউজিল্যান্ডের পূর্ব উপকূলে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। সূত্র : রয়টার্স, আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুনামি

২১ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ