Inqilab Logo

ঢাকা, শনিবার, ১২ জুন ২০২১, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ৩০ শাওয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

অবশেষে বিরোধপূর্ণ সীমান্ত থেকে সেনা সরাচ্ছে চীন-ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৮ পিএম

ভারত ও চীন অবশেষে নিজেদের বিরোধপূর্ণ সীমান্ত থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে। চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পানগং তাসো লেক-এর উত্তর ও দক্ষিণ তীর থেকে উভয় পক্ষ পর্যায়ক্রমে সেনা সরিয়ে নেওয়া শুরু করেছে। গতকাল বুধবার বিকেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান এক ঘোষণায় এই তথ্য জানান। খবর আল জাজিরার।
সীমান্ত উত্তেজনা নিরসনে দুই দেশের কর্মকর্তারা বেশ কয়েক দফায় আলোচনাও বসে সমঝোতার ঘোষণা দিলেও মাঠ পর্যায়ে তা বাস্তবায়িত হয়নি। অবশেষে বুধবার বিকেলে চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবুতে দেওয়া এক পোস্টে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, উভয় দেশই সীমান্ত থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে।
চীনের প্রতিরক্ষামন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল ইউ কিয়ান বুধবার বিকেলে লিখিত বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘১০ ফেব্রুয়ারি থেকে প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীরে সুসংবদ্ধ ও সংগঠিতভাবে সেনা সরাচ্ছে ভারত ও চীন।’ গত মাসে নবম বার সামরিক স্তরের বৈঠকে বসে ভারত ও চীন। তখনই দুই দেশ সেনা সরাতে সম্মত হয় বলে জানা গেছে।
গত মাসে প্রায় ১৫ ঘণ্টা ধরে বৈঠক করেন দুই দেশের সেনাকর্তারা। সেখানেই সীমান্ত সমস্যা সমাধানের সূত্র মিলেছে। গত নভেম্বরের দিল্লির এক সরকারি কর্তা জানিয়েছিলেন, লাদাখ সীমান্ত থেকে সেনা সরানোর বিষয়ে ভারতের কাছে তিন পর্যায়ের পরিকল্পনা রয়েছে। দুই দেশ সম্মত হলেই সেই পরিকল্পনা কার্যকর করা হবে। এবার তাই হল।
২০২০ সালের মে মাস থেকে পূর্ব লাদাখ সীমান্তে দুই দেশের শক্তি-সামর্থ্য বাড়তে থাকে। ১৫ জুন ভারত-চীন সেনার মুখোমুখি সংঘর্ষ হয়। তাতে নিহত হন ২০ জন ভারতীয় জওয়ান। তার পর থেকে দফায় দফায় বৈঠক চলছে দুই দেশের। অবশেষে সমাধান বের হল। সূত্র : আজকাল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ