Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

গুগল মিটের নতুন ফিচার গ্রীন রুম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৩০ পিএম

গত বছরই কাস্টম ব্যাকগ্রাউন্ড ফিচার এসেছিল। এবার আরও একটি নতুন ফিচার এল গুগল মিটে। এক্ষেত্রে কোনও গুগল মিটে ভিডিও কলে জয়েন করার আগে ভিডিও-অডিও কোয়ালিটি চেক করে নিতে পারবেন ব্যবহারকারীরা। যান্ত্রিক কোনও ত্রুটি থাকলে, তার দ্রুত সমাধান করা যাবে। Green Room নামে Google Meet-এর এই নতুন ফিচার কলের আগে সমস্ত সমস্যার সমাধান দিতে সক্ষম।

এক্ষেত্রে স্ক্রিনের নিচের দিকে 'Check your audio and video' অপশন পেয়ে যাবেন ব্যবহারকারীরা। এর পর এখান থেকেই মাইক্রোফোন, স্পিকার, ক্যামেরা-সহ বাকি বিষয়গুলি খতিয়ে দেখে নিতে পারেন। সম্প্রতি একটি ব্লগপোস্টে এই বিষয় নিয়ে বিশদে আলোচনা করা হয়েছে। এ ক্ষেত্রে ডিভাইজ ঠিকঠাক ভাবে কনফিগার হচ্ছে কি না, সেটাও বোঝা যাবে। নিজেদের নেটওয়ার্ক কানেক্টিভিটি ঠিক আছে কি না, সেটাও চেক করতে পারবেন ব্যবহারকারীরা। পাশাপাশি দেখা যাবে, ডিভাইজের অটোমেটিক নয়েজ ক্যানসেলেশন ফিচার ঠিক করে কাজ করছে কি না।

যদি কোনও সমস্যা হয়, তাহলে তার জানান দেবে গুগল মিট। সমস্যার সমাধানের জন্য রয়েছে নানা অপশন। নতুন ফিচারের হাত ধরে ব্রাউজার পারমিশনের মাধ্যমে মাইক্রোফোন, ক্যামেরার ব্যবহারের সমস্যা মেটানো যাবে। সব চেয়ে বড় বিষয়টি হল, মিউটেড মাইক্রোফোন, সেকেন্ডারি ডিসপ্লে মনিটর, মিসিং হেডফোন, স্পিকার কানেকশন-সহ একাধিক অডিও সমস্যাকেও চিহ্নিত করতে পারে এই ফিচার। তবে মাথায় রাখতে হবে Green Room-এর উপরে কোনও নিয়ন্ত্রণ নেই অ্যাডমিনদের।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট অংশ এই নতুন ভিডিও ও অডিও টেস্টিং ফিচারের সুবিধা পাবেন। তবে এটি শুধুমাত্র এন্টারপ্রাইজ কাস্টমারদের জন্য। অর্থাৎ শুধুমাত্র Google ওয়ার্কস্পেস এসেন্সিয়ালস, বিজনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেন্সিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস গ্রাহকরা এই পরিষেবার সুবিধা পাবেন। এর পাশাপাশি G স্যুইট বেসিক, গুগল বিজনেস, গুগল এডুকেশন ও নন-প্রফিট প্ল্যানের গ্রাহকরাও এই ফিচার ব্যবহার করতে পারবেন।

তবে রেগুলার গুগল মিট গ্রাহকরা কবে থেকে এই সুবিধা পাবেন, তা এখনও জানা যায়নি। ফিচারের ফ্রি সার্ভিস সম্পর্কেও সংস্থার পক্ষ থেকে কিছু জানানো হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ