Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী নারী অধিকারকর্মী হাথলুলের মুক্তিলাভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২০ পিএম

অবশেষে মুক্তি দেয়া হলো সউদী আরবে নারী অধিকারকর্মী লজেইন আল হাথরুলকে। গতকাল বুধবার তার বোন লিনা টুইটে তার মুক্তির খবর নিশ্চিত করেন। কমপক্ষে এক হাজার দিন জেলে কাটানোর পর তিনি মুক্তি পেয়েছেন। তবে তাকে মুক্তি দেয়ার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি সউদী আরব কর্তৃপক্ষ।
জানা যায়, হাথলুল সউদী আরবে নররীদের গাড়ি চালানোর অধিকার ও পুরুষের নেতৃত্বাধীন সমাজ ব্যবস্থার বিরুদ্ধে প্রচারণা চালিয়েছিলেন। এ জন্য প্রায় তিন বছর তিনি জেলে ছিলেন।
উল্লেখ্য, আল হাথলুলের প্রচারণার কারণে সউদী আরব নারীদের গাড়ি চালানোর নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। ২০১৮ সালে তাকে আটক করা হয়। ডিসেম্বরে এক আদালত তাকে সন্ত্রাস সংক্রান্ত অভিযোগে ৬ বছরের জেল দেয়। এতে আন্তর্জাতিক নিন্দার ঝড় ওঠে। তাকে আটকে রাখা হয় ১০০১ দিন। এ সময়ে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। অভিযোগে বলা হয়, তিনি বিদেশি এজেন্ডা বাস্তবায়নের চেষ্টা করেছেন। জন-শৃঙ্খলা নষ্ট করতে ব্যবহার করছেন ইন্টারনেট।
এর আগে বর্হিবিশ্বের চাপকে পাশ কাটিয়ে হাথলুলকে পাঁচ বছর আট মাসের কারাদণ্ড দেয় সউদীর সন্ত্রাসবাদ আদালত। তখন ওই রায়ের নিন্দা জানিয়ে তাকে মুক্তি দিতে জোর আহ্বান জানিয়েছিল আন্তর্জাতিক মহল।
৩৩ বছর বয়সী হাথলুল-কে ২০১৮ সাল থেকে কারাগারে বন্দি করে রাখা হয়েছে। ওই সময় আরও বেশ কয়েকজন সউদী নারী অধিকার কর্মীকেও একই অভিযোগে কারাগারে পাঠানো হয়।
দীর্ঘদিন কারাবাসে থাকা হাথলুলকে মুক্তি দিতে নানা সময় আহ্বান জানিয়েছে মার্কিন কংগ্রেস এবং ইউরোপীয় ইউনিয়নের আইনপ্রণেতারা। বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন অভিযোগ তুলেছে যে, হাতলুলকে কারাগারে নানাভাবে যৌন হয়রানি করা হচ্ছে। একই অভিযোগ তুলে তাকে মুক্তি দিতে সউদী সরকাররের কাছে বার বার অনুরোধ জানিয়েও কোনো প্রতিকার পায়নি তার পরিবার। সূত্র : আলজাজিরা ও ডেইলি সাবাহর।



 

Show all comments
  • Jack+Ali ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৩৪ পিএম says : 0
    Allah ordered Muslim women to wear Hizab..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ