Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

নেপালে দুই ভারতীয়কে নিষিদ্ধের নেপথ্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০৭ পিএম

সম্প্রতি ভারতের দুই পর্বতারোহীকে নিষিদ্ধ করেছে নেপাল কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তাদের এভারেস্ট জয়ের দাবি মিথ্যা প্রমাণিত হওয়ায় নেপাল কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়।

জানা গেছে, ২০১৬ সালে মাউন্ট এভারেস্টে চড়েন নরেন্দ্র সিং যাদব এবং সীমা রানি গোস্বামী নামে দুই পর্বতারোহী। এভারেস্ট বিজেতা হিসেবে নেপালের ট্যুরিজম বিভাগ থেকে সার্টিফিকেটও পান তারা। এরপর যাদব একটি পুরস্কারের জন্য মনোনীত হন, এর জন্য তার কাছে এভারেস্ট জয়ের প্রয়োজনীয় প্রমাণ চাওয়া হয়। কিন্তু তা দেখাতে ব্যর্থ হন তিনি। তখন যাদব ও তার সঙ্গী সীমা রানির এভারেস্ট অভিযান নিয়ে সন্দেহ দেখা দেয়। এ নিয়ে তদন্তে নামে নেপাল কর্তৃপক্ষ। অনুসন্ধানে দেখা যায়, এ দুই ভারতীয় পর্বতারোহীর এভারেস্ট জয় ছিল ভুয়া।

যার জেরে, বুধবার ৬ বছরের জন্য নেপালে নিষিদ্ধ করা হয়েছে তাদের। সেই অভিযানের টিম লিডারকেও একই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এ ঘোষণার পর দুই পর্বতারোহীর তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। এভারেস্ট বিজেতাদের জন্য সম্মানজনক পুরস্কার তেনজিং নোরগে অ্যাডভেঞ্চার অ্যাওয়ার্ডের জন্য গত বছর মনোনীত হয়েছিলেন যাদব। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন