Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে ডেনমার্কের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ সৌজন্য সাক্ষাৎ করেছেন।

গতকাল বৃহস্পতিবার বৃহস্পতিবার সচিবালয়ে তারা সাক্ষাৎ করেন। এ সময় তারা পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, ডেনমার্ক ক্লিন এনার্জিতে যেভাবে এগিয়েছে তা অনুকরণীয়। বাংলাদেশেও ক্লিন এনার্জির প্রসারকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। পরিবেশের সাথে সমন্বয় করেই সকল উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা হয়। নবায়নযোগ্য জ্বালানির প্রসারও বিকাশে নেয়া হয়েছে বিভিন্ন প্রণোদনা প্যাকেজ। বিদ্যুৎ খাতের বিনিয়োগের উপখাতগুলো বর্ণনা করে প্রতিমন্ত্রী বলেন, উইন্ড ম্যাপিং ও উইন্ড পাওয়ার-এ ডেনমার্ক বিনিয়োগ করতে পারে। জয়েন্ট ভেঞ্চার বা পিপিপি ফরমেটে এ বিনিয়োগ হতে পারে।

নসরুল হামিদ এসময় বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার জন্য ফ্রেমওয়ার্ক চুক্তি থাকলে পরবর্তী কাজ দ্রুত এগোবে। ডেনমার্কের রাষ্ট্রদূত বাংলাদেশ দ্রুত অগ্রগতির প্রশংসা করে বলেন, ডেনমার্কের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রযুক্তিগত সহযোগিতা করতে আগ্রহী। দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র নির্ধারণ করার জন্য ডায়ালগ আয়োজন করা যেতে পারে। এ সময় তিনি ক্লিন এনার্জি ও গ্রীণ এনার্জি ট্রানিজশন নিয়েও আলোচনা করেন।
আলোচনাকালে ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর আলী মোস্তাক বাট উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেনমার্কের-রাষ্ট্রদূতের-সাক্ষাৎ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ