Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

আবহাওয়ায় আগাম পালাবদলে রোগব্যাধির প্রকোপ

‘শীত ঋতু’ পঞ্জিকায়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

মাঘ মাস যায় যায়। ‘শীত ঋতু’ এখন পঞ্জিকার পাতায় সীমিত। আগেভাগেই বাড়ছে রাত ও দিনের তাপমাত্রা। শেষরাত থেকে ভোরবেলা হালকা কুয়াশা পড়লেও দিনভর কড়া সূর্যের ঝলমলে আলো। রোদের তেজ মাঘ মাসকে ভুলিয়ে দেয়। শীতের মোটা কাপড়ের পোশাক, লেপ-কম্বল তুলে রাখার জোগাড়। তবে কখনও শীত কখনও গরম- আবহাওয়ায় আগাম পালাবদল ও খেয়ালী আচরণের কারণে সর্দি-কাশি, জ¦র, শ্বাসকষ্ট, হাঁপানিসহ বিভিন্ন রোগব্যাধির প্রকোপ দেখা দিচ্ছে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা উত্তর জনপদে কুড়িগ্রাম জেলার রাজারহাটে আরেকটু বেড়ে হয়েছে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৯ ও সর্বনিম্ন ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে যথাক্রমে ৩০ এবং ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা ছিল ২৮ থেকে ৩০ এবং রাত থেকে ভোরে ১২ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকবে। শেষরাত থেকে ভোর পর্যন্ত নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনের তাপমাত্রা ক্রমেই বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

১৬ ফেব্রুয়ারি, ২০২১
১৫ ফেব্রুয়ারি, ২০২১
১১ ফেব্রুয়ারি, ২০২১
১০ ফেব্রুয়ারি, ২০২১
৪ ফেব্রুয়ারি, ২০২১
৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন