Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ০১ জৈষ্ঠ্য ১৪২৮, ০২ শাওয়াল ১৪৪২ হিজরী

পঞ্চগড়ে অবৈধ ইটভাটায় ৩১ লাখ জরিমানা

পঞ্চগড় জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৪৫ পিএম

পরিবেশ অধিদফতর পঞ্চগড়ে অবৈধ ইটভাটায় অভিযান চালায়। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত বোদা উপজেলায় এ অভিযান চালানো হয়। র‌্যাব-১৩ এর সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৬টি ইটভাটা থেকে ৩১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরিবেশ সদর দফতর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
এ সময় পরিবেশ অধিদফতর রংপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মেজবাবুল আলম, সহকারি পরিচালক ফারুক হোসেন, নীলফামারী র‌্যাব-১৩ সিনিয়র এএসপি মুন্না বিশ্বাস উপস্থিত ছিলেন।
পরিবেশ অধিদফতর জানায়, পঞ্চগড়ের বিভিন্ন উপজেলায় অবৈধভাবে ইটভাটা পরিচালনার তথ্য ছিল। পর্যায়ক্রমে এসব ভাটায় অভিযান চালানো হচ্ছে। ৬টি ইটভাটায় অভিযান চালিয়ে ৩১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। পাশাপাশি দু’টি ভাটার ইট গুঁড়িয়ে দেয়া হয়েছে।
জরিমানা করা ভাটাগুলোর পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেই। নিয়মনীতি না মেনে ভাটা নির্মাণ ও পরিচালনা করা হচ্ছিল।
ভাটাগুলোর মধ্যে বোদা উপজেলার বেংকহারি বনগ্রাম ইউনিয়নের ডিওবি সালেহ আহম্মেদ, এসআরবি শ্যামল রায়, এলআরবি ব্রিকসের মালিক আব্দুর রহমান, এসএসবি-টু ব্রিকসের মালিক আজিজুল ইসলাম, এদের চারজনকে পর্যায়ক্রমে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়। বোদা সদর ইউনিয়নে এমএমএল ব্রিকস ৫ লাখ ও ডিবি ব্রিকসে ৬ লাখসহ মোট ছয়টি ইট ভাটায় ৩১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
পরিবেশ সদর দফতর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার জানান, জরিমানা করা ভাটাগুলোর পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেই। নিয়মনীতি না মেনে অবৈধভাবে পরিচালনা করা হচ্ছিল।
ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনে অবৈধ ছয়টি ইট ভাটায় ৩১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আমাদের অভিযান অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ