Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

নির্বাচনের আগে জ্বালানি ও মদের দাম কমাল আসাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

নির্বাচন সামনে রেখে পেট্রল ও ডিজেলের দাম লিটার প্রতি পাঁচ রুপি এবং মদের ওপর থাকা শুল্ক ২৫ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে ভারতের আসাম রাজ্যের ক্ষমতাসীন বিজেপি সরকার। শুক্রবার মধ্যরাত থেকে কার্যকর হবে নতুন দর। ভারত জুড়ে জ্বালানি তেলের দাম নতুন উচ্চতায় পৌঁছালে থাকলেও রাজ্যের বিধানসভা নির্বাচন সামনে রেখে দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রায় এক মাস স্থিতিশীল থাকার পর গত ৬ জানুয়ারি থেকে ভারতে বাড়তে থাকে পেট্রল ও জ্বালানি তেলের দর। বিশ্বজুড়ে করোনাভাইরাসের টিকা প্রদান শুরু হওয়ার প্রভাব অপরিশোধিত তেলের দাম বাড়তে থাকায় এর প্রভাব পড়েছে ভারতের জ্বালানি তেলের বাজারে। এদিকে আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আসামের বিধানসভার নির্বাচন। সেখানে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়ালের নেতৃত্বাধীন বিজেপি সরকার আবারও ক্ষমতায় ফিরতে চায়।

শুক্রবার আসামের বিধানসভায় অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বাস জ্বালানি তেল ও মদের দাম কমানোর ঘোষণা দেন। তিনি বলেন, কোভিড-১৯ সংক্রমণ চ‚ড়ায় পৌঁছালে আমরা পেট্রল, ডিজেল ও মদের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করি। বর্তমানে, রোগীর সংখ্যা কমে গেছে... এই অতিরিক্ত শুল্ক প্রত্যাহার করে নিতে আমার ব্যক্তিগত প্রস্তাবে সমর্থন দেওয়ায় আমি মন্ত্রিসভার সহকর্মীদের কাছে কৃতজ্ঞ। সেই কারণে আজ মধ্যরাত থেকে পেট্রল ও ডিজেলের দাম প্রতি লিটারে পাঁচ টাকা কমে যাবে, যার সুবিধা পাবে আসামের লাখ লাখ গ্রাহক।’

বিধানসভা নির্বাচন সামনে রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ বিজেপির শীর্ষ নেতারা ঘন ঘন আসাম সফর করছেন। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপজাতি জনগোষ্ঠীসহ আসামের বিভিন্ন উন্নয়ন প্রকল্পও ঘোষণা করেছেন। এমনকি অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও তার বাজেট বক্তব্যে আসামের জন্য বিপুল বরাদ্দ রেখেছেন। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম

৭ এপ্রিল, ২০২১
২১ ফেব্রুয়ারি, ২০২১
১২ ফেব্রুয়ারি, ২০২১
১১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ