Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

আর্চার-অ্যান্ডারসন ছাড়াই ভারত কাঁপাবে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

গত কিছুদিন ইংল্যান্ড দলে একই সঙ্গে দুই অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রডকে দেখা যাচ্ছে না। ইংল্যান্ডের পেস বিভাগ এতটাই সমৃদ্ধ যে সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর বিষয়টা তো এর পেছনে কারণ হিসেবে আছেই, আছে জফরা আর্চারদের মতো পেসারদের গতিশীলতা ও দুর্দান্ত ফর্ম।

উপমহাদেশে আবার কোনো টেস্টে একই সঙ্গে ব্রড আর অ্যান্ডারসনকে দেখতে পাওয়ার সম্ভাবনার সৃষ্টি হলো। কিন্তু যেভাবে সুযোগটার সৃষ্টি হয়েছে, সেটা হয়তো কেউই চাননি, ইংল্যান্ড শিবিরের কেউ তো নন-ই। চোটের কারণে চেন্নাইয়ে আজ থেকে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন আর্চার। আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে মন খারাপ করা খবরটা জানিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড, ‘আগামী শনিবার (আজ) থেকে চেন্নাইতে শুরু হতে যাওয়া ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না জফরা আর্চার। কারণ তার ডান কনুইতে একটি ইনজেকশন দেওয়া হয়েছে।’ ইনজেকশনটা কেন দেওয়া হয়েছে, সেটাও পরিষ্কার করা হয়েছে এই বিবৃতিতে, ‘প্রথম টেস্টে একই ভেন্যুতে ২২৭ রানে জয় পাওয়ার পথে এই পেসার ডান কনুইতে একটু ব্যথা অনুভব করেন আর্চার।’
করোনাকালে পেস বোলারদের ফিট রাখতে এবং জৈব সুরক্ষাবলয়ে থাকা ক্রিকেটারদের মানসিকভাবে চাঙা রাখতে নিয়মিত বিশ্রাম দেওয়া হচ্ছে অনেককে। সে সঙ্গে ব্রড ও অ্যান্ডারসনের বয়সটাও ভেবে এই ব্যবস্থা করা হয়েছে। আর্চারের চোট চেন্নাইয়ে এ দুজনকে এক সঙ্গে দেখার সুযোগ করে দিয়েছিল। কিন্তু ইংল্যান্ড উপমহাদেশে টানা দুই ম্যাচ অ্যান্ডারসনকে খেলার ঝুঁকি নেয়নি। তাঁকেও বিশ্রামে পাঠিয়ে দেওয়া হয়েছে। ইসিবি আশাবাদী, দ্বিতীয় টেস্টে আর্চারকে না পাওয়া গেলেও তৃতীয় টেস্টের আগে ঠিকই ফিরে আসবেন এই পেস তারকা, ‘আগের কোনো চোট সমস্যার সঙ্গে এই চোট সম্পর্কযুক্ত নয়। আশা করা যায় আহমেদাবাদে অনুষ্ঠিত হতে যাওয়া তৃতীয় টেস্টের আগে আর্চারকে আবারও নির্বাচন করার জন্য পাওয়া যাবে।’
প্রথম টেস্টে দুই স্পিনার ডম বেস আর জ্যাক লিচ চেন্নাইয়ের পিচে রাজত্ব করলেও আর্চার তার কাজটা করেছেন ঠিকঠাক। প্রথম ইনিংসে দুই ওপেনার রোহিত শর্মা আর শুবমান গিলকে ফিরিয়েছিলেন আগেভাগেই। দ্বিতীয় ইনিংসে জসপ্রীত বুমরাকে ফিরিয়ে দলের জয় নিশ্চিত করেছিলেন।
আর্চার না থাকার কারণে নিশ্চিত হয়ে গিয়েছিল, প্রথম টেস্টের দল থেকে অন্তত দুজনকে পরিবর্তন করে দ্বিতীয় টেস্টের দল নামাবে ইংল্যান্ড। উইকেটরক্ষক-ব্যাটসম্যান জস বাটলার খেলবেন না, সেটা আগেই নিশ্চিত ছিল। তার জায়গায় বেন ফোকসের খেলা নিশ্চিত ছিল। আজকের টেস্টের জন্য ঘোষিত ১২ জনের দল থেকে জানা গেছে শুধু আর্চার, বাটলার-ই নন, থাকছেন না অ্যান্ডারসন ও অফ স্পিনার ডম বেসও! অ্যান্ডারসনের জায়গাটা আরেক অভিজ্ঞ স্টুয়ার্ট ব্রড নিচ্ছেন। আর আর্চারের জায়গায় ওলি স্টোন ও ক্রিস ওকসের মধ্যে যেকোনো একজন। আর অফ স্পিনার বেসের জায়গা নিচ্ছেন অলরাউন্ডার মঈন আলী।



 

Show all comments
  • মেহেদী ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩০ এএম says : 0
    আমরাও অপেক্ষায় থাকলাম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন