Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

ফুলপুর পৌরসভা নির্বাচন উপলক্ষে মক ভোটিং অনুষ্ঠিত

ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২১, ১০:০৮ পিএম

ময়মনসিংহের ফুলপুর পৌরসভা নির্বাচন আগামী ১৪ ফেব্রুয়ারী। ফুলপুর পৌরসভা নির্বাচন এই প্রথম ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ইভিএম এর মাধ্যমে ভোট হওয়ার কারণে অনেক ভোটার কিভাবে ভোট দিতে হয় তা জানে না। তাই নির্বাচন কে সামনে রেখে নির্বাচন কমিশন ইভিএম এর মাধ্যমে কিভাবে ভোট দিতে হয় তা ভোটারদের দেখানো এবং ভোটারদের অভিজ্ঞতা দেয়ার জন্য শুক্রবার সকল কেন্দ্রে মহড়া (মক ভোটিং) এর আয়োজন করেন।

শুক্রবার সকাল থেকে বিকাল ৪ টা পর্যন্ত ফুলপুর পৌরসভার ১১ টি কেন্দ্রে একযোগে ইভিএম এর মাধ্যমে ভোট প্রদানের মহড়া অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকেই ভোটারগণ খুবই আনন্দের সাথে কেন্দ্রে এসে মক ভোটে অংশ নিয়ে ভোট প্রদান করেন। এসময় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারগণ ইভিএম এর মাধ্যমে ভোট দেয়ার নিয়ম ও সুবিধা সম্পর্কে ভোটারদের অবহিত করেন। মহড়া ভোট প্রদান কার্যক্রম পরিদর্শনকালে কয়েকজন ভোটার বলেন, এই ইভিএম ব্যবহার করে ভোট গ্রহণ করলে খুব সহজেই ভোট প্রদান করা যায়। এর মাধ্যমে ভোট দিলে সময় অনেক কম লাগে।

জানা যায় মাত্র দুই বোতাম চেপেই ইভিএম-এ ভোট দেয়া যায়। ইভিএম-এ জাল ভোট দেয়া, কেন্দ্র দখল করে ভোট প্রদান, একজনের ভোট অন্যের পক্ষে প্রদান, একবার ভোট দিয়ে থাকলে দ্বিতীয়বার ভোট দেয়া যায় না। কোন কারণে ভোটার কেন্দ্রে না গেলে বা মৃত ভোটারের ভোট অন্য কারো পক্ষে প্রদান করা সম্ভব হবে না। কোন অবস্থাতেই অবৈধ ভোট দেয়ার সুযোগ নেই, এমনকি ইভিএম ছিনতাই করে নিলেও তার সুযোগ নেই। নির্ধারিত সময়ের আগে মেশিন চালু হওয়ার সুযোগ নেই বিধায় ভোট গ্রহণ শুরুর পূর্বে অবৈধ ভাবে ভোট গ্রহণ বা প্রদানেরও সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ময়মনসিংহ


আরও
আরও পড়ুন