Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিয়ার খেতাব বাতিল জাবিতে প্রতিবাদ

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

মহান স্বাধীনতা যুদ্ধে অবদানের জন্য সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে দেওয়া রাষ্ট্রীয় খেতাব ‘বীর উত্তম’ বাতিল করার সিদ্ধান্তের প্রতিবাদে নিন্দা ও ক্ষোভ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষক ও শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। শুক্রবার বিএনপিপন্থী শিক্ষকদের দুটি গ্রুপ পৃথক বিবৃতিতে তারা প্রতিবাদ জানানোর পাশাপাশি সরকারকে এই সিদ্ধান্ত থেকে ফিরে আসার অহবান জানান।

বিবৃতিতে তারা উল্লেখ করেন, ‘মুক্তিযুদ্ধে অতুলনীয় ও অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ জিয়াউর রহমানকে রাষ্ট্রীয়ভাবে ‘বীর উত্তম’ খেতাব দেওয়া হয়। স্বাধীনতার প্রায় ৫০ বছর পর তাঁর এই রাষ্ট্রীয় খেতাব বাতিল একদিকে যেমন মহান স্বাধীনতা সংগ্রামের মূল চেতনার পরিপন্থি অন্যদিকে এই অযাযিত সিদ্ধান্তের মাধ্যমে ‘প্রকৃত’ মুক্তিযোদ্ধাদের চরম অসম্মান করা হয়েছে।’
অন্যদিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেওয়া এবং জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে মশাল মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টার দিকে শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুর রহিম সৈকতের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন হল গেট সংলগ্ন ঢাকা আরিচা মহাসড়কে এই মশাল মিছিল করে শাখা ছাত্রদল।
উল্লেখ্য, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) গত ৯ ফেব্রুয়ারি ২০২১ তাদের ৭২তম সভায় সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিল করার নীতিগত সিদ্ধান্ত গ্রহন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবিতে-প্রতিবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ