Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

বিশ্বে প্রথম ছয় বছর বয়সী শিশুদের জন্য অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৩৭ পিএম

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং এর অংশীদার সাইটে পরিচালিত এই ছয় বছর বয়সী শিশুদের মধ্যে জাবের কার্যকারিতা নির্ধারণ করতে অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল হবে! অল্প বয়সী শিশুদের মধ্যে এর কার্যকারিতা পরীক্ষা করার জন্য একটি নতুন ক্লিনিক্যাল টেস্টের অংশ হিসাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন দেওয়া হবে।–স্কাই নিউজ ইউকে

ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিকেল অফিসার বলেছেন, করোনাভাইরাস ভ্যাকসিন ছয় থেকে সতের বছর বয়সের শিশুদের মধ্যে শক্ত প্রতিরোধ ক্ষমতা তৈরি করবে কিনা তা নির্ধারণ করতে গবেষকরা ৩০০ জন স্বেচ্ছাসেবকের মাধ্যমে তা পরীক্ষা করবেন। শিশুদের জন্য সিওভিড ভ্যাকসিনগুলোর লাইসেন্স এ বছরের শেষের দিকে দেওয়া হতে পারে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং এর অংশীদার লন্ডন, সাউদাম্পটন এবং ব্রিস্টল এর সাইটগুলোতে এই মাসে ট্রায়াল শুরু হবে। ফাইজার/বায়োএনটেক এবং মোদার্নার লোকদের সাথে যুক্তরাজ্যের প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ব্যবহারের জন্য অনুমোদিত হওয়া তিনটির মধ্যে অক্সফোর্ড জ্যাব অন্যতম।

অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা করোনাভাইরাস ভ্যাকসিনের একটি ডোজ প্রস্তুত করা হয়েছে দক্ষিণ লন্ডনের স্ট্রেথহ্যামের কোপস ফার্মাসি এবং ট্র্যাভেল ক্লিনিকে। অক্সফোর্ড ভ্যাকসিন পরীক্ষার প্রধান তদন্তকারী প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড বলেছেন: "যদিও বেশিরভাগ শিশু তুলনামূলকভাবে করোনভাইরাস দ্বারা আক্রান্ত হয় এবং সংক্রমণে অসুস্থ হওয়ার আশঙ্কা কম, তবে শিশু এবং যুবকরা এই ভ্যাকসিনের মাধ্যমে সুরক্ষা এবং প্রতিরোধের ক্ষমতা প্রতিষ্ঠা করা গুরুত্বপূর্ণ। কিছু শিশুকে টিকা দেওয়ার মাধ্যমে লোকেরা উপকৃত হতে পারে। তিনি বলেন, এই নতুন ট্রায়ালগুলো সার্স-কোভিড২ নিয়ন্ত্রণ সম্পর্কিত আমাদের বয়সের থেকে কম বয়সীদের মধ্যে প্রসারিত করবে"। এতে ২৪০ জন শিশু ভ্যাকসিন গ্রহণ করবে এবং অন্যরা একটি নিয়ন্ত্রণ মেনিনজাইটিস জ্যাব পাবে। ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিকেল অফিসার প্রফেসর জোনাথন ভ্যান-ট্যাম আগেই বলেছিলেন যে, শিশুদের নিরাপদ ও কার্যকর টিকা দেওয়ার জন্য "বেশ কয়েকটি" ট্রায়াল চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন