Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

রেকর্ড গড়ে মিরাজের ১০০ উইকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

অপেক্ষা ছিল চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন থেকে। সেদিন হয়নি, হয়নি হতাশার সেই টেস্টের শেষ দিনেও। মিরপুরে এসেও কেটে গেল দুই দিন। অবশেষে তৃতীয় দিন শেষ সেশনে শেষ হলো মেহেদী হাসান মিরাজের প্রতীক্ষা। রেকর্ড গড়ে এই অফ স্পিনার পা রাখলেন ১০০ উইকেটে। বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ টেস্ট উইকেট শিকারি বোলার এখন মিরাজ। ছাড়িয়ে গেলেন তিনি তাইজুল ইসলামকে। ২৪ টেস্ট খেলে মিরাজ পূর্ণ করলেন উইকেটের সেঞ্চুরি। তাইজুলের লেগেছিল ২৫ টেস্ট। তার আগে রেকর্ডটি ছিল সাকিব আল হাসানের, ২৮ টেস্টে। সবার আগে মোহাম্মদ রফিকের লেগেছিল ৩৩ ম্যাচ।
৯০ উইকেট নিয়ে মিরাজ শুরু করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ। চট্টগ্রামে তার শিকার ছিল দুই ইনিংসে চারটি করে উইকেট। মিরপুরে উইকেটশ‚ন্য প্রথম দিনের পর দ্বিতীয় দিন সকালে এনক্রুমা বনারকে ফিরিয়ে তার উইকেট সংখ্যা হয় ৯৯। প্রথম ইনিংস ওই একটিই উইকেট। তৃতীয় দিনে গতকাল শেন মোসলিকে ফিরিয়ে শিকার হলো ১০০।
বাংলাদেশের হয়ে ১০০ টেস্ট উইকেট নেওয়ার প্রথম কৃতিত্ব মোহাম্মদ রফিকের। ক্যারিয়ারের শেষ টেস্টে দুই উইকেট নিয়ে উইকেটের সেঞ্চুরি পূরণ করেছিলেন বাংলাদেশের স্পিন কিংবদন্তি। টেস্ট ক্যারিয়ার শেষ করেন তিনি ৩৩ টেস্টে ১০০ উইকেট নিয়ে। বাংলাদেশের হয়ে ১০০ টেস্ট উইকেট শিকারি বোলার এই চারজনই। দ্রুততম ১০০ উইকেটের বিশ্বরেকর্ডের ধারেকাছে অবশ্য যেতে পারেনি বাংলাদেশের কোনো বোলার। ১৬ টেস্টে ১০০ উইকেট নিয়ে এই রেকর্ডটি জর্জ লোম্যানের। সেই ১৮৯৬ সালে রেকর্ডটি গড়েছিলেন ইংলিশ পেসার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০০-উইকেট

১৪ ফেব্রুয়ারি, ২০২১
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ