Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরে ফুল বিক্রির হিড়িক

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

বসন্ত উৎসব ও ভালোবাসা দিবস উপলক্ষে যশোরের ফুলরাজ্য হিসেবে খ্যাত যশোরের গদখালি পাইকারি ফুলের বাজার শনিবার ছিল জমজমাট। হিড়িক পড়ে ফুল বেচাকেনার। বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম জানান, আজ একই দিন বসন্ত উৎসব ও ভালোবাসা দিবস উপলক্ষে রাজধানীসহ দেশের বিভিন্নস্থান থেকে ফুল ব্যবসায়ীরা যশোরের গদখালী ফুলের বাজারে ছুটে আসেন। ট্রাকে ট্রাকে ফুল বিক্রি হয়েছে। তিনি বললেন এবার তুলনামূলকভাবে বেশি ফুল বেচাকেনা হয়েছে। চাষিরা দামও ভালো পেয়েছেন।

ফুলচাষিরা জানান, গতবারের তুলনায় এবার ফুল বেশি দামে বিক্রি হচ্ছে। ফুলচাষি ও ব্যবসায়ীদের কথা, গত ৮ ফেব্রুয়ারি থেকে ফুলের বাজার শুরু হয়। গত কয়েকদিনে প্রায় ৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। গতকাল ছিল সবচেয়ে বড় বাজার। ভোর থেকেই বাজারে গোলাপ, জারবেরা, গ্লাডিওলাস, রজনীগন্ধা, চন্দ্রমল্লিকাসহ বিভিন্ন ধরনের ফুল নিয়ে গদখালী হাটে হাজির হন চাষিরা। পর্যাপ্ত ফুল ওঠায় জমে ওঠে গদখালীর ফুলহাট।
হাড়িয়াভাঙ্গা গ্রামের ফুলচাষি কফিল উদ্দিন জানান, তার প্রতি পিস গোলাপ ১০/১২টাকা বিক্রি হয়েছে। লং স্টিক চায়না গোলাপ বিক্রি হয়েছে ২৫/৩০টাকা প্রতিটি।

ফুলের ব্যাপক চাহিদার কারণে কিছু চাষি গোলাপ না ফুটতেই জমি থেকে কেটে নিয়ে আসেন বাজারে। ফ্লাওয়ার সোসাইটির সভাপতি তা ফেরত দেন। তার কথা গত কয়েকদিন মাইকিং করে কাঁচা ফুল বাজারে না তোলার জন্য সচেতনতা সৃষ্টি করা হয়। তারপরেও কিছু চাষি বাজারে তোলেন। এদিকে, ২১ ফেব্রæয়ারি ও ২৬ মার্চ উপলক্ষেও এবার ফুলের ব্যাপক চাহিদা সুষ্টি হতে পারে ভেবে ফুল উৎপাদন বৃদ্ধি করা হয়েছে।



 

Show all comments
  • সালাম গফফার ছন্দ ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৩ এএম says : 0
    আসুন দেখে ফুলের রাজধানী গদখালী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ